ঢাকা অফিস

প্রকাশিত: ১৭ অক্টোবার ২০২৪ , ০৩:৫৬ পিএম

অনলাইন সংস্করণ

নিরাপদ খাদ্য নিশ্চিত করতে সরকারি উদ্যোগের পাশাপাশি জনসচেতনতা গড়ে তুলতে হবে

গত ১৬ অক্টোবর বুধবার, সকাল ৯টায় ঢাকা জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে বিশ্ব খাদ্য দিবস ২০২৪ উপলক্ষে বাংলাদেশ সেফ ফুড এলায়েন্স এর উদ্যোগে ‘নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে আমাদের করণীয়’ শীর্ষক একটি গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়। দেশের খাদ্য নিরাপত্তাবলয়ে সরাসরি অবদান রাখা স্বনামধন্য ও খ্যাতিমান ব্যক্তিগণ এতে অংশ নেন। অনুষ্ঠানে নিরাপদ খাদ্য গবেষক, কৃষিবিদ, কৃষক, কৃষি উদ্যোক্তা, ভোক্তা ও নিরাপদ খাদ্য ব্যবসায়ীসহ সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ খাদ্যের নিরাপত্তায় তাঁদের দক্ষতা এবং কার্যকর ভূমিকা প্রসঙ্গে নিজ নিজ অভিজ্ঞতা ব্যক্ত করেন। 

বাংলাদেশ সেফ ফুড এলায়েন্স এর সভাপতি কাজী জিয়া শামস্ এর সভাপতিত্বে অনুষ্ঠিত গোল টেবিল বৈঠকটি সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক কৃষিবিদ আমিনুল ইসলাম বাবু। মূল প্রবন্ধ উপস্থাপণ করেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ নাজিম উদ্দিন। বক্তব্য রাখেন- বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য ড. মোহাম্মদ মোস্তফা, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সাইফুল ইসলাম ভূইয়া, বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ডীন অধ্যাপক ড. রফিকুজ্জামান বকুল, খাদ্য পথ্য বিশেষজ্ঞ ও ন্যাচারোপ্যাথি সেন্টার এর চেয়ারম্যান জনাব শহীদ আহমেদ, রিসার্চ ইনিশিয়েটিভস্, বাংলাদেশ এর পরিচালক সুরাইয়া বেগম, বাংলাদেশ সয়েল সায়েন্স রিসার্চ ইনস্টিটিউট এর সাবেক মহাপরিচালক ড. আমজাদ হোসাইন, প্রাকৃতিক নিরাময় কেন্দ্রের চেয়ারম্যান জনাব আলমগীর আলম, এগ্রিকালচারাল ইম্পরটেন্ট পারসন ও বাংলাদেশ ভার্মি কম্পোস্ট এসোসিয়েশন এর সাধারণ সম্পাদক বদরুল হায়দার বেপারী, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) এর সাবেক উপ-পরিচালক ড. মাহবুবে আলম, বিসিক এর প্রাক্তন মহাব্যবস্থাপক জনাব আলী আশরাফ খান, বিসেফ ফাউন্ডেশনের এডভাইজার ড. মাহমুদুল ইসলাম, পরিবেশ প্রকৃতি সংগঠক ও অরণ্য এর চেয়ারম্যান জনাব ইশতিয়াক আহমেদ, কৃষি বিপনন বিশেষজ্ঞ ও বাংলাদেশে ই-কমার্সের প্রবক্তা জনাব মুনসী মোহাম্মদ গিয়াস উদ্দিন, মোটিভেশনাল স্পীকার জনাব রাজিব আহমেদ, পিকেএসএফ এর ভেল্যু চেইন স্পেশালিস্ট কৃষিবিদ রাফিজুল ইসলাম মন্ডল, আইন ও বিচার এর সম্পাদক জনাব অ্যাডভোকেট সফিকুর রহমান, প্রাকৃতিক কৃষি সংগঠক ইফতেখার আলী, খাস ফুডের কো-ফাউন্ডার ও সিইও জনাব তৌহিদুল ইসলাম, বাংলাদেশ সেফ ফুড এলায়েন্স এর সহ-সভাপতি ইকবাল সিরাজী, নিরাপদ খাদ্য উদ্যোক্তা ও প্রযত্ন এর কর্ণধার ইকবাল হোসেন জুপিটার, এসপিকে মুভমেন্ট বাংলাদেশ এর সমন্বয়ক জি এম আরেফিন প্রমুখ।   

বক্তারা বলেন- দিনদিন আমাদের খাদ্য তার ঐতিহ্যগত নিরাপদবলয় থেকে দূরে সরে যাচ্ছে। পৃথিবীর অন্যতম বৃহৎ মিঠাপানির প্রাকৃতিক ভান্ডার, দীর্ঘতম সমুদ্র সৈকত, নাতিশীতোষ্ণ জলবায়ুর দেশে নিরাপদ খাদ্য এখন অনেকটাই হুমকির মুখে। কৃষি জমিতে মাত্রাতিরিক্ত সার এবং ক্ষতিকর রাসায়নিকের ব্যবহার, কলকারখানার বর্জ, রঙ ও কেমিক্যাল, অপ্রয়োজনীয় প্রিজারভেটিভ, কার্বাইড, ফরমালিন এসবের যথেচ্ছ ব্যবহার এখন প্রকাশ্য। ফলে মাটি, পানি, বাতাসসহ গোটা পরিবেশ প্রকৃতিই মারাত্মকভাবে দূষিত হচ্ছে। রাজধানী ঢাকাসহ শহরাঞ্চলে খোলা ও নোংরা জায়গায় যত্রতত্র বিভিন্ন খাবারের দোকান গড়ে উঠেছে। ফলে এ ধরণের খাবার খেয়ে মানুষ নানারকম রোগব্যাধিতে আক্রান্ত হচ্ছে। পঙ্গু, বিকলাঙ্গ এবং মানসিক ভারসাম্যহীন অসুস্থ শিশুর সংখ্যা প্রতিনিয়তই বেড়ে চলেছে। এসব বিষয়ে আমাদের জনসাধারণকে সচেতন করে তুলতে হবে। সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের মনিটরিং তৎপরতা বাড়াতে হবে। আমাদের খাদ্য নিরাপত্তা অনেকটাই নিশ্চিত হয়েছে। এখন সময় এসেছে সবার জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে সকলকেই তৎপর হতে হবে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- নিরাপদ শপের শাহজাহান পাটোয়ারী, ক্ষ্যাপাজয় বাজারের সোহেল আহমেদ, কৃষি উদ্যোক্তা আউয়াল মাহমুদ, টাঙ্গাইলের কৃষক জহুরুল হক, পাবনার কৃষক শাহাদাত হোসেন, ইসমাইল হোসেন, পটুয়াখালীর আনোয়ার খান, সমাজকর্মী শ্রাবণী দাস, শারমিন বন্যা প্রমুখ।