কিয়েভের অভিযোগ, রাশিয়া আক্রমণ শুরুর পর থেকে ১৬ হাজারের বেশি শিশুকে রাশিয়া ইউক্রেন থেকে নিয়ে গিয়েছে। এ নিয়ে আন্তর্জাতিক অপরাধ আদালত ভ্লাদিমির পুতিনকে বেআইনিভাবে শিশুদের নির্বাসনের জন্য যুদ্ধাপরাধে অভিযুক্ত করে এবং প্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল।

ইউক্রেনের একটি দাতব্য সংস্থা জানিয়েছে, রাশিয়া থেকে এসব শিশুদের ফিরিয়ে আনার দীর্ঘ চেষ্টার পর, অবশেষে গত শনিবার ৩১ শিশুকে তাদের পিতামাতার কাছে পৌঁছে দিতে পেরেছে। ‘সেভ ইউক্রেন’ নামে দাতব্য সংস্থা শুক্রবার শিশুদের বেলারুশ সীমান্ত দিয়ে ইউক্রেনে নিয়ে আসে। তখন সেখানে অপেক্ষায় ছিলেন তাদের বাবা–মায়েরা। শিশুরা বাস থেকে নেমেই তাদের জড়িয়ে ধরে। দাতব্য সংস্থার প্রধান মাইকোলা কুলেবা সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেন, ‘আজ আমরা আরো ৩১ জন শিশুকে স্বাগত জানাচ্ছি, যাদের রাশিয়ানরা দখলকৃত অঞ্চল থেকে অবৈধভাবে নিয়ে গিয়েছিল।’

১৩ বছর বয়সী এক মেয়ে দাশা বলেছেন, গত বছর সে আর তার যমজ বোন যুদ্ধ থেকে বাঁচতে এবং ক্রিমিয়াতে একটি ছুটির ক্যাম্পে যেতে রাশিয়া-অধিকৃত শহর খেরসন ছেড়ে যেতে রাজি হয়েছিরাশিয়া-অধিকৃত শহর খেরসন ছেড়ে যেতে রাজি হয়েছিলো। কিন্তু তারা (রুশ কর্মকর্তারা) যখন ক্রিমিয়ায় পৌঁছায় তাদের বলা হয়েছিল তাদের এখানে আরো বেশি দিন থাকতে হবে।

দাশা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছে, ‘আমাদের বলা হয়েছিল আমাদের দত্তক নেওয়া হবে, আমরা অভিভাবক পাব। যখন তারা বলেছিল আমাদের এখানে আরো বেশিদিন থাকতে হবে তখন আমরা সবাই কাঁদতে শুরু করি।’ দাশার মা বলেন, ফেলা আসা শিশুরা বেড়ার পিছনে কাঁদছে, এটা অনেক হৃদয়বিদারক। অন্য একজন জানায়, আমাদের সঙ্গে পশুর মতো আচরণ করা হতো এবং বলা হয়েছিল আমাদের বাবা-মা আমাদের আর দেখতে চান না।

রাকিব/এখন সময়