স্বামীর সংসার করতে দেশ ছেড়ে নিউইয়র্কে পাড়ি জমিয়েছেন জাপানের রাজকন্যা। সাধারণ পরিবারে বিয়ে হওয়ায় ছাড়তে হয়েছে রাজপরিবারের মর্যাদা। এবার সংসার শুরু করতে দেশ ছাড়লেন জাপানের সাবেক প্রিন্সেস মাকো কোমুরো।

গত মাসে এক অনাড়ম্বর অনুষ্ঠানে বিয়ে করেছিলেন যুক্তরাষ্ট্র প্রবাসী আইনজীবী বন্ধু কেই কোমুরোকে। ঐতিহ্য ভেঙে বিয়ে করার কারণে ত্যাগ করতে হয়েছে নিজের রাজপদবি। আর গত রোববার সংসার শুরু করতে স্বামীকে সাথে নিয়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান জাপানের সাবেক প্রিন্সেস মাকো কোমুরো।

জাপানের টোকিও বিমানবন্দর থেকে একটি বাণিজ্যিক ফ্লাইটে চড়ে যুক্তরাষ্ট্রের উদ্দেশে যাত্রা করেন এ যুগল। রাজপদবি কেড়ে নেওয়া হলে কী হবে, মাকো যে রাজকন্যা সেটাতো আর মিথ্যে নয়। তাই মাকোর দেশ ছাড়ার বিষয়টি নজরে ছিল সংবাদমাধ্যমের। তার বিদায়ে বিমানবন্দরে দেখা গেছে সাংবাদিকদের ভিড়।

বন্ধুর সাথে ২০১৭ সালে রাজকন্যার বাগদান হয়েছিল। প্রথাভাঙা এ বিয়ের বিষয়ে আগ্রহ ছিল দেশের মানুষের। বাগদানের পর গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়, হবু স্বামীর পরিবার অর্থনৈতিক কষ্টে আছে। রাজকন্যার কী হবে তাহলে, সেই নিয়ে চলছিল জল্পনা।

এমন বিয়ের খবরে তৈরি হয় সামাজিক চাপও। আর তা সামলাতে কষ্ট হচ্ছিল মাকোর। চিকিৎসক জানান, কেই-এর সাথে সম্পর্কের খবর গণমাধ্যমে প্রকাশ হওয়ার পর ট্রমায় ভুগছিলেন মাকো।

বন্ধু কেইকে যে কতোটা ভালবাসেন তার আভাস দিয়েছেন নিজের বিয়ের ঘোষণায়। রাজকন্যা বলেন, “সে (কেই) এমন একজন মানুষ, যাকে ছাড়া আমি থাকতে পারি না।”

আর কেই জানান, “আমি মাকোকে ভালবাসি। জীবন একটাই আর আমি চাই জীবনটা এমন একজনের সাথে কাটাতে যাকে ভালবাসি।”

জানা যায়, টোকিও বিশ্ববিদ্যালয়ে দুজনের প্রথম দেখা হয়।

জাপানের সংবাদমাদ্যমের খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে থাকবেন এ নবদম্পতি। তবে শহরের ঠিক কোন জায়গায় তারা বাস করবেন সে বিষয়ে বিস্তারিত জানা যায়নি।-এএফপি, এপি

এখন সময়/শামুমো