সবশেষ ১৪ মাস আগে জাতীয় দলের হয়ে টি-টোয়েন্টিতে দেখে গিয়েছিল ভারতীয় ক্রিকেটার বিরাট কোহলিকে। দীর্ঘ বিরতির পর আবারও মাঠে নামতে যাচ্ছেন এই তারকা ব্যাটসম্যান। আর ফেরার ম্যাচেই রেকর্ডের সামনে দাঁড়িয়ে তিনি।

প্রত্যাবর্তনের ম্যাচে কোহলির সামনে হাতছানি দিচ্ছে টি-টোয়েন্টিতে অনন্য এক রেকর্ড। আর মাত্র ৩৫ রান করলেই সবরকমের টি-টোয়েন্টি ক্রিকেট মিলিয়ে ১২ হাজার রানের মালিক হবেন সময়ের সেরা অন্যতম এই ব্যাটসম্যান। যে কীর্তি আছে কেবল ৩ জনের।

এই তালিকায় কোহলির উপরে থাকা তিনজন হলেন ক্রিস গেইল, শোয়েব মালিক এবং কাইরন পোলার্ড। ৪৬৩ ম্যাচের ৪৫৫ ইনিংসে ব্যাট হাতে নেমে ১৪৫৬২ রান করেছেন গেইল। তারপরেই আছেন পাকিস্তানের শোয়েব মালিক। তার রান ৫২৫ ম্যাচে ১২৯৯৩। আর ৬৩৯ ম্যাচে ১২৪৩০ রান নিয়ে তিনে আছেন পোলার্ড। কোহলির রান ৩৭৪ ম্যাচে ১১৯৬৫।

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর সংক্ষিপ্ত এই ফরম্যাটে জাতীয় দলে খেলেননি কোহলি। আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে রোহিত-কোহলিকে কতখানি ফিট অবস্থায় পাওয়া যাবে সেটা পরখ করার মঞ্চ এই সিরিজ। এই সিরিজে নিজেদের ঝালিয়ে নেওয়ার দারুণ সুযোগ কোহলিদের সামনে।

আজ ভারত ও আফগানিস্তানের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে। তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে রোহিত রান না পেলেও দল ঠিকই জিতেছে। আজ ভারতের সামনে সিরিজ নিশ্চিত করার পালা।