সারা বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ১০ লাখ ৭৭ হাজার ৪৪৩ জন। এ নিয়ে ভাইরাসটিতে মোট শনাক্ত হয়েছে ৪৯ কোটি ৭৮ লাখ ৩৫ হাজার ২২৪ জন। এ ছাড়া নতুন করে মৃত্যু হয়েছে ৩ হাজার ৫৯৩ জনের। বিশ্বজুড়ে মোট মৃত্যু হয়েছে ৬১ লাখ ৯৯ হাজার ২৭৬ জন।

শনিবার (৯ এপ্রিল) করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য পাওয়া গেছে।

করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকার এখন পর্যন্ত শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে গত ২৪ ঘণ্টায় ৩৫ হাজার ২৮৫ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। একই সময়ে মারা গেছেন ৪০৪ জন।

এ নিয়ে দেশটিতে মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৮ কোটি ২০ লাখ ৩৪ হাজার ৭৩৮ জনে। তাদের মধ্যে মারা গেছেন ১০ লাখ ১১ হাজার ৬৬৫ জন। এছাড়া সুস্থ হয়েছেন ৬ কোটি ৬৩ লাখ ১১ হাজার ৮৯৩ জন।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৫ কোটি ৮১ লাখ ৬১ হাজার ৮১৫ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ৫ কোটি ৮১ লাখ ৭ হাজার ৩৪২ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৫৪ হাজার ৪৭৩ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে।

তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। কিন্তু তাতেও অবস্থার উন্নতি না হওয়ায় অবশেষে ওই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।