চলমান ভারত বিশ্বকাপে জয়খরা কাটাতে পাকিস্তানের বিপক্ষে টস জিতে ব্যাটিং বেছে নিয়েছিলেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। কিন্তু শাহীন আফ্রিদির দুর্দান্ত বোলিংয়ে শুরুতেই তোপের মুখে পড়েন বাংলাদেশের টপ অর্ডার ব্যাটাররা। ইনিংসের প্রথম ওভারের ৫ম বলেই ওপেনার তানজিদ হাসান তামিমের উইকেট তুলে নেন শাহীন। তামিমকে শূন্য রানে আউট করে পাকিস্তানের এই পেস বোলার পৌঁছে গেছেন দারুণ কিছু রেকর্ডে।

মাত্র ৫১টি ম্যাচ খেলে ১০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন শাহীন। পাকিস্তানি বোলারদের মধ্যে সবচেয়ে দ্রুত ১০০ উইকেট নেয়ার রেকর্ড এখন শাহীনের দখলে। এর আগে ৫৩ ম্যাচ খেলে সাকলাইন মুশতাক ১০০ উইকেটে নিয়েছিলেন।

এছাড়াও পেসারদের মধ্যে শাহিনই সবচেয়ে দ্রুত খেলোয়াড় হিসেবে শততম উইকেট পেয়েছেন। এর আগে এই রেকর্ডটি ছিল অস্ট্রেলিয়ার বাহাতি পেসার মিচেল স্টার্কের দখলে। ৫২ ম্যাচ খেলে উইকেটের সেঞ্চুরি করেন এই অজি বোলার।

ওয়ানডে ক্রিকেটে সবমিলিয়ে দ্রুততম ১০০ উইকেটের রেকর্ড অবশ্য নেপালের সন্দীপ লামিচানের দখলে। মাত্র ৪২ ম্যাচ খেলেই রেকর্ডটি গড়েন এই লেগ স্পিনার। তালিকার ২য় স্থানে আছেন রশিদ খান। ৪৪ ম্যাচ খেলে ১০০ উইকেটের দেখা পান এই আফগান বোলার। এই তালিকার তিন নম্বরে উঠে এসেছেন শাহীন আফ্রিদি।

নতুন বলে বরাবরই দুর্দান্ত শাহীন। বাংলাদেশের বিপক্ষে নয় ওভার বল করে তিন উইকেট নিয়েছেন তিনি। টুর্নামেন্টে ১৬ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেটশিকারির তালিকায় এখনো পর্যন্ত শাহীন রয়েছেন শীর্ষে।