ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের নেতা রাহুল গান্ধী গতকাল সোমবার তার এমপি পদ ফিরে পেয়েছেন। সূত্রের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, দেশটির পার্লামেন্টে আজ মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবের বিতর্ক শুরু করবেন রাহুল। তবে এদিন পার্লামেন্টে উপস্থিত থাকছেন না মোদি।

অনাস্থা প্রস্তাবের আগে এদিকে বিজেপি বৈঠক ডেকেছে। সেখানে অনাস্থা প্রস্তাবের বিষয়ে আলোচনা এবং এর কী উত্তর দেওয়া যায় তা নিয়ে কথা হবে। তবে মোদির বিরুদ্ধে আনা এ অনাস্থা প্রস্তাব পাস হওয়ার কোনো সম্ভাবনাই নেই।

তবে বিরোধীরা চাচ্ছেন- মোদিকে যেন মণিপুর ইস্যু নিয়ে মুখ খুলতে বাধ্য করা যায়। গত ২০ জুলাই দেশটির পার্লামেন্টে অধিবেশন শুরু হয় তবে বিরোধীদের তোপের মুখে সেই অধিবেশন ভেস্তে যায়। সেইদিন শুধু সরকারের কিছু বিল পাস হয়েছে বলে এনডিটিভির খবরে বলা হয়েছে।

বিরোধীরা দাবি করে আসছিলেন মণিপুর ইস্যু নিয়ে মোদি কথা বলুক। সরকারও তাতে রাজি হয় তবে তারা পরিষ্কার করে বলেছে, মোদি এই ইস্যু নিয়ে পার্লামেন্টে কথা বলবেন না।

প্রতিবেদনে বলা হয়েছে, অনাস্থা প্রস্তাবের বিতর্কে অমিত শাহ, নির্মলা সিতারমন, স্মৃতি ইরানিসহ পাঁচজন মন্ত্রী কথা বলবেন এবং বিজেপির আরও ১০ জন এমপি তাতে যোগ দেবেন।