মেয়েদের বিশ্বকাপে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করল স্পেন। অস্ট্রেলিয়ার সিডনিতে ইংল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে এই কীর্তি গড়ল তারা। ম্যাচের ২৯তম মিনিটে স্পেনের হয়ে একমাত্র গোলটি করেন অধিনায়ক ওলগা কারমোনা।

পুরো ম্যাচেই দাপটের সঙ্গে খেলেছে স্পেন। বল দখল, গোলমুখে শট কিংবা সফল পাস, সবখানেই এগিয়ে ছিল লা রোহারা। প্রথমার্ধে ১-০ ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে যাওয়া দলটির সামনে সুযোগ ছিল গোল বাড়ানোর। তবে ৬৯ মিনিটে পেনাল্টি পেলেও তা কাজে লাগাতে পারেনি স্পেন। দলটির ১০ নম্বর জার্সিধারী খেলোয়াড় জেনিফার হারমোসোর নেওয়া শটটি বামদিকে ঝাঁপিয়ে পড়ে রক্ষা করেন ইংলিশ গোলরক্ষক ইয়ার্পস।

মাত্র তৃতীয় বিশ্বকাপে খেলতে এসেছিল স্পেন। এর আগের সেরা সাফল্য গ্রুপপর্ব পেরিয়ে শেষ ১৬-তে উঠতে পারা। আর ২০১৫ সালে প্রথম আসরে খেলতে নামা স্পেন পার করতে পারেনি গ্রুপপর্বই। ইংল্যান্ডও প্রথমবারের মতো শিরোপার এত কাছে আসতে পারে। এখনো পর্যন্ত ৬ বার নারী বিশ্বকাপে খেলেছে ইংল্যান্ড। এর মধ্যে তিনবার কোয়ার্টার ফাইনাল ও দুইবার সেমিফাইনাল খেলেছে দলটি।

সর্বশেষ ইউরোপীয় চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয়েছিল স্পেন ও ইংল্যান্ড। অতিরিক্ত সময়ে গড়ানো সেই ম্যাচে শেষ পর্যন্ত ২-১ গোলে জিতে সেমিফাইনালে ওঠে ইংল্যান্ড। পরে জার্মানিকে ফাইনালে হারিয়ে জেতে শিরোপা। ওই আসরে ঘরের মাঠে বেশ সমর্থন পেয়েছিল ইংল্যান্ড।