জাতীয় দলের সাবেক টেস্ট অধিনায়ক মুমিনুল হক সৌরভকে স্যালটু দিয়েছেন মেহেদি হাসান মিরাজ। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটিতে মুখোমুখি বাংলাদেশ।

টস জিতে প্রথম ইনিংসে ব্যাট করে মাহমুদুল হাসান জয়ের (৮৬) ফিফটিতে ভর করে প্রথম ইনিংসে ৩১০ রান করে বাংলাদেশ। জবাবে ব্যাটিংয়ে নেমে কেন উইলিয়ামসনের (১০৪) সেঞ্চুরির পরও তাইজুল ইসলাম ও মুমিনুল হকের স্পিনে বিভ্রান্ত হয়ে ৩১৭ রানে অলআউট হয় নিউজিল্যান্ড।

জাতীয় দলের সাবেক অধিনায়ক মুমিনুল হক স্বীকৃত কোনো বোলার নন। তাকে আনকোড়া বোলারই বলা চলে। দলের প্রয়োজনে হয়তো টুকটাক বোলিং করেন।

কিন্তু নিউজিল্যান্ডের বিপক্ষে সিলেট টেস্টে দুর্দান্ত বোলিংয় করেছেন তারকা ব্যাটসম্যান মুমিনুল। তিনি মাত্র ৩.৫ ওভার বোলিং করে এক মেডেনসহ মাত্র ৪ রানে শিকার করেছেন ৩ উইকেট। তার এমন অবিশ্বাস্য বোলিংয়ের কারণে জাতীয় দলের তারকা অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ স্যালটু দিয়েছেন।

প্রথম ইনিংসে নিউজিল্যান্ডকে অলআউট করতে গুরুত্বপূর্ণ অবদান রাখায় বাঁহাতি ব্যাটারকে স্যালুট দিয়েছেন মিরাজ। ম্যাচের পরিস্থিতি অনুযায়ী মিরাজের স্যালুট যেন পাওনাই ছিল মুমিনুলের।

বৃহস্পতিবার লিডের আশায় সিলেট টেস্টের তৃতীয় দিন শুরু করে বাংলাদেশ। কিন্তু নবম উইকেটে দুর্দান্ত এক জুটি গড়ে সেই আশা ধূলিসাৎ করে দেন আগের দিনে অপরাজিত থাকা ব্যাটার কাইল জেমিসন ও টিম সাউদি। দুজনে মিলে ৫২ রানের জুটি গড়েন। এক ঘণ্টারও বেশি সময় বাংলাদেশ দলকে অস্বস্তিতে ফেলা এই জুটি ভাঙতে পারছিলেন না জেনুইন বোলাররা।

ঠিক তখনই মুমিনুলের ওপর আস্থা রাখলেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। অধিনায়কের আস্থার প্রতিদানও দিয়েছেন অভিজ্ঞ এই ব্যাটার। ১০২তম ওভারে বোলিংয়ে এসে জোড়া আঘাত হানলেন মুমিনুল। তার জোড়া আঘাতে অলআউটও হয়ে যায় কিউইরা।

শুরুটা করেন বোলিং অলরাউন্ডার জেমিসনকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে। সেটিও ওভারের প্রথম বলেই। চার বল পর প্রতিপক্ষদের ইনিংস মুড়িয়ে দেন অধিনায়ক সাউদিকে বোল্ড করে। নিউজিল্যান্ডকে অলআউট করতে অবদান রাখায় মুমিনুলকে সম্মান জানিয়ে স্যালুট দেন মিরাজ।