টেস্টে সর্বশেষ ২০২১ সালে খেলেছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। টি-টোয়েন্টিতে তার সর্বশেষ ম্যাচ ২০২২ সালের এশিয়া কাপে, শ্রীলঙ্কার বিপক্ষে। ওয়ানডেতে বিশ্বকাপে খেলার আগেও ছিলেন যাওয়া-আসার মধ্যে। তবে বিসিবির বোর্ড পরিচালক খালেদ মাহমুদ সুজন মনে করেন, মাহমুদউল্লাহ তিন সংস্করণেই খেলার মতো যোগ্য।

সুজনের ভাষ্য, ‘সব সময়ই যেটি বলি আমি, মাহমুদউল্লাহ তিন সংস্করণেই খেলার মতো যোগ্য খেলোয়াড়। আমার খুব কষ্ট হয় যে মাহমুদউল্লাহ টেস্ট খেলে না। সে যে অবসর নিয়েছে, সেটা আমি কোনোভাবেই এখনো মানতে পারি না। আমি এখনো মনে করি, ওর টেস্ট খেলার মতো সামর্থ্য আছে। বাংলাদেশে ওর মতো অভিজ্ঞ খেলোয়াড় অনেক দরকার।’

চলমান বিপিএলে দুর্দান্ত খেলছেন মাহমুদউল্লাহ। কাঁধের চোটের কারণে ভারত বিশ্বকাপের পর থেকেই খেলার বাইরে থাকা এই ক্রিকেটারের বিপিএল ছিল ফেরার মঞ্চ। সেখানে দারুণভাবে রাঙাচ্ছেন নিজেকে। সিলেট স্ট্রাইকার্সের বিপক্ষে সবশেষ ম্যাচেও খেলেছেন ২৪ বলে ৫১ রানের দুর্দান্ত ইনিংস। ২১২ স্ট্রাইকরেটে খেলা এই ইনিংসে ৭টি চারের সঙ্গে আছে ২টি ছক্কাও।

মাহমুদউল্লাহর এমন ফর্মে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস বলেছিলেন, আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য মাহমুদউল্লাহ ‘অটো চয়েস’। খালেদ মাহমুদ সুজনও মনে করেন তাই।

সুজন বলেন, ‘শেষ ম্যাচে মাহমুদউল্লাহ যেভাবে ব্যাটিং করল, সেটা অনেকের জন্য অনুপ্রেরণা জোগাবে, বিশেষ করে তরুণদের জন্য। ডেথে গিয়ে এ রকম ব্যাটিং করা, ফ্রি ব্যাটিং করা, দারুণ!…তার যে অভিজ্ঞতা, যে ছন্দে আছে, আমার মনে হয় ওর জায়গায় চ্যালেঞ্জ করার মতো কোনো প্লেয়ার নেই। অবশ্যই রিয়াদ টি-টোয়েন্টি দলের বিবেচনায় আসতে পারে।’