পানির দামে বিক্রি হয়ে গেল যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ব্যাংকের ব্রিটেন শাখা। বাংলাদেশি মুদ্রায় মাত্র ১২৭ টাকায় ব্যাংকটির শাখা কিনে নিয়েছে এইচএসবিসি ব্যাংক। সোমবার ব্রিটেন সরকার ও এইচএসবিসি ব্যাংকের পক্ষ থেকে এ খবর নিশ্চিত করা হয়েছে। ব্যাংক অব ইংল্যান্ড ও মার্কিন ট্রেজারির সঙ্গে আলোচনার পরই সব নিয়ম মেনে সিলিকন ভ্যালি ব্যাংকের ব্রিটেন শাখার মালিকানা পায় এইচএসবিসি ব্যাংক। গ্রাহকদের গচ্ছিত অর্থও এই ব্যাংকে আগের মতোই সুরক্ষিত বলেও নিশ্চিত করা হয়েছে।

উল্লেখ্য, ২০০৮ সালে একের পর এক করপোরেট ও ইনভেস্টমেন্ট ব্যাংক বন্ধ হয়ে যেতে শুরু করে। মন্দা গ্রাস করে বিশ্বকে। ১৫ বছর পর ফের মার্কিন মুলুকের ব্যাংকিং সেক্টরে বড় সংকটের ছায়া নামল। বন্ধ হয় সিলিকন ভ্যালি ব্যাংক। ২০২৩ সালে বিশ্বব্যাপী মন্দার যে আশঙ্কা তৈরি হয়েছিল, সেই আশঙ্কাকে কার্যত মান্যতা দিয়ে সিলিকন ভ্যালি ব্যাংকের এই বিপর্যয়। ব্যাংকটি দেউলিয়া হওয়ার পর রবিবার আবার বন্ধ হয়েছে যুক্তরাষ্ট্রের আরো এক জনপ্রিয় ব্যাংক সিগনেচার ব্যাংক। সিলিকনের মতোই এই ব্যাংকটিরও গচ্ছিত অর্থ এবং যাবতীয় নথিপত্র অধিগ্রহণ করেছে সরকার।

সিলিকন ভ্যালি ব্যাংক বন্ধের খবরে অস্বস্তিতে পড়েছে এর গ্রাহকরা। তবে ১০ মার্চ ব্যাংকটির ঝাঁপ পড়ে গেলেও সোমবার ফের খুলবে সিলিকন ভ্যালি ব্যাংকের প্রধান দপ্তর ও সমস্ত শাখা। জমা করা টাকার ‘অ্যাকসেস’ পাবেন গ্রাহকরা। এমনই খবর পাওয়া গেছে। আর এরই মধ্যে জানিয়ে দেওয়া হলো, ব্রিটেন শাখাটি চলে গেছে এইচএসবিসি ব্যাংকের দখলে।

রাকিব/এখন সময়