আসন্ন এশিয়া কাপের জন্য ১৭ সদস্যের ওয়ানডে দল ঘোষণা করেছে ভারত। যেখানে ইনজুরি থেকে ফিরে এই স্কোয়াডে জায়গা করে নিয়েছেন জসপ্রীত বুমরাহ, লোকেশ রাহুল ও শ্রেয়াস আইয়ার। খবর ক্রিকইনফোর।

আজ সোমবার ভারতীয় ক্রিকেট নির্বাচকের চেয়ারম্যান অজিত আগারকার এই দল ঘোষণা করেন। যেখানে এখন পর্যন্ত ওয়ানডেতে অভিষেক না হওয়া তিলক ভার্মাকে সুযোগ দেওয়া হয়েছে। এছাড়া পেসার প্রসিধ কৃষ্ণা জায়গা পেয়েছেন। দলে ফিরেছেন মোহাম্মদ শামিও। ওপরের তিন পেসারের সঙ্গে দলের ফাস্ট বোলিং আক্রমণে আরও রয়েছেন মোহাম্মদ সিরাজ, হার্দিক পান্ডিয়া ও শার্দুল ঠাকুর।

বিস্ময় জাগিয়েছে অভিজ্ঞ লেগস্পিনার যুজভেন্দ্র চাহালের বাদ পড়া। তবে কবজির স্পিনার কুলদীপ যাদব ঠিকই দলে রয়েছে। স্পিনার হিসেবে আরও আছে রবীন্দ্র জাদেজা ও অক্ষর প্যাটেল।

স্কোয়াডে প্রথম পছন্দের উইকেটরক্ষক হিসেবে খেলবেন রাহুল। তার ব্যাকআপ হিসেবে জায়গা পেয়েছেন ইশান কিষান। তবে সাঞ্জু স্যামসন ১৭ সদস্যে না থাকলেও তিনি শ্রীলংকা রিজার্ভ ক্রিকেটার হিসেবে থাকবেন।

আগামী ৩০ আগস্ট মুলতানে নেপালের বিপক্ষে গ্রুপ ‘এ’তে এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে মাঠে নামবে স্বাগতিক পাকিস্তান। ২ সেপ্টেম্বর সহ আয়োজক শ্রীলংকার পাল্লেকেলেতে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। এরপর ৪ সেপ্টেম্বর একই ভেন্যুতে নেপালের বিপক্ষে খেলবেন রোহিত-কোহলিরা।

‘বি’ গ্রুপে খেলবে শ্রীলংকা, বাংলাদেশ ও আফগানিস্তান। দুই গ্রুপ থেকে সেরা ৪ দল সুপার ফোরে খেলবে। আর সুপার ফোরের শীর্ষ দুই দল ১৭ সেপ্টেম্বর কলম্বোতে ফাইনালে লড়বে।

এশিয়া কাপের জন্য ভারতীয় দল: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল, হার্দিক পান্ডিয়া (সহ-অধিনায়ক), রবীন্দ্র জাদেজা, জসপ্রীত বুমরাহ, কুলদীপ যাদব, মোহাম্মদ সিরাজ, মোহম্মদ শামি, ইশান কিষান, শার্দুল ঠাকুর, অক্ষর প্যাটেল, সূর্যকুমার যাদব, তিলক ভার্মা, প্রসিধ কৃষ্ণ

রিজার্ভ প্লেয়ার: সঞ্জু স্যামসন