সদ্য সমাপ্ত কাতার বিশ্বকাপে ভরাডুবি হয়েছে ব্রাজিলের। তারকায় ঠাসা দল নিয়েও কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। বিশ্বকাপ ব্যর্থতার পরই কোচের দায়িত্ব ছাড়েন তিতে। নতুন কোচের সন্ধানে রয়েছে ব্রাজিলীয় ফুটবল ফেডারেশন (সিবিএস)। ব্রাজিলের সম্ভাব্য কোচের তালিকায় রয়েছে অনেক বড় বড় নাম। এবার যুক্ত হলো ফ্রান্সের কিংবদন্তি ফুটবলার জিনেদিন জিদানের নামও।

ফরাসি গণমাধ্যমের মতে, ১৯৯৮ বিশ্বকাপজয়ী ফরাসি তারকা জিদানকে নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছে সিবিএফ। বিশ্বকাপের আগে গুঞ্জন তৈরি হয়েছিল, ২০২৩ সাল থেকে দিদিয়ের দেশমের উত্তরসূরি হিসেবে ফ্রান্স দলের কোচের দায়িত্ব নিতে চলেছেন জিদান। কিন্তু বিশ্বকাপ শেষে দেশে ফেরার পরে দেশমকে কোচ হিসেবে রেখে দেওয়ার কথা ভাবছে ফরাসি ফুটবল সংস্থা। অর্থাৎ ফ্রান্স জাতীয় দলের দায়িত্ব নেওয়ার সম্ভাবনাটা কমে যাচ্ছে জিদানের।

এএস রোমা দলের ম্যানেজার হোসে মরিনহোকে কোচ করে নিয়ে আসার বিষয়ে আগ্রহী ছিল ব্রাজিল। কিন্তু তাঁর নিজের দেশ পর্তুগালও নতুন কোচ হিসেবে পেতে চায় মরিনহোকে। যদিও মরিনহো জানিয়ে দিয়েছেন, তিনি এই মুহূর্তে রোমার কোচিং দারুণ উপভোগ করছেন। ২০২১ সালে রিয়াল মাদ্রিদের কোচের পদ থেকে সরে আসার পরে ফুটবলের সঙ্গে সম্পর্ক কার্যত ছিন্নই দূরে রয়েছেন জিদান। ব্রাজিলের সম্ভাব্য কোচের তালিকায় রয়েছেন সাবেক পিএসজি কোচ মৌরিসিও পোচেত্তিনো, সাবেক চেলসি কোচ টমাস তুখেলও।

রাকিব/এখন সময়