প্যারিস অলিম্পিকের টিকিট নিশ্চিতের লক্ষ্যে ‘ডু অর ডাই’ ম্যাচে খেলতে নেমেছিল আর্জেন্টিনা। তাও কিনা চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের বিপক্ষে।

এমন চাপ সামলে নিয়ে ম্যাচটি ১-০ গোলে জিতে নিল আলবিসেলেস্তেরা।

ব্রাজিলকে একরকম কাঁদিয়ে প্যারিস অলিম্পিকের টিকিট নিশ্চিত করল বিশ্বচ্যাম্পিয়নরা। যদিও দারুণ শুরু করেছিল ব্রাজিল।

তবে ম্যাচ শেষ হওয়ার ২২ মিনিট আগে আর্জেন্টাইন ফরোয়ার্ড লুসিয়ানো গুন্দোর হেডে সর্বনাশ ঘটলো সেলেকাওদের।

ওই এক গোলেই জয় নিয়ে মাঠ ছাড়ে আর্জেন্টিনা।

প্রথমার্ধ থাকে গোলশূন্য। দ্বিতীয়ার্ধে নেমেও ব্রাজিলের রক্ষণভাগ ভাঙতে পারছিল না তরুণ আর্জেন্টাইনরা। খেলার ৭৭ মিনিট গড়িয়ে গেলেও কোনো পক্ষের জালের ছোঁয়া পায়নি বল। ম্যাচটি গোলশূন্য ড্রয়ের দিকে যাচ্ছে বলে ভাবছিলেন অনেকে। এতে খুশিই হতেন ব্রাজিলসমর্থকরা। কারণ, ড্র হলেও আশা বাঁচিয়ে রাখতে পারত ব্রাজিল।

৭৮তম মিনিটে হঠাৎ ডিবক্সের অনেকটা বাইরে থেকে একটি মাপা ক্রস শট নিলেন ব্রাইটনে খেলা আর্জেন্টাইন তরুণ ভ্যালেন্টিন বার্কো। অনেকটা দৌড়ে এসে তাতে মাথা ছোঁয়ালেন ফরোয়ার্ড লুসিয়ানো গুন্দো। তাতেই ব্রাজিলের দেয়া ‘চীনের মহাপ্রাচীর’ চৌচির।

আর ওই ৭৮তম মিনিটের গোলটাই আর্জেন্টিনাকে এনে দেয় প্যারিস অলিম্পিকের টিকিট।

অবশ্য ১৫ মিনিটেই গোল পেতে পারত আর্জেন্টিনা। অধিনায়ক থিয়াগো আলমাদার দুর্দান্ত ফ্রি-কিক গোলবারে লেগে ফিরে আসে। হতাশ হন নীল-সাদার সমর্থকেরা।

প্রথমার্ধে অবশ্য ব্রাজিল তেমন চমক দেখাতে পারেনি। আর্জেন্টিনার রক্ষণভাগকে তেমন পরীক্ষাই দিতে হয়নি। ১৮ মিনিটে তারা প্রথম শট নেয় গোলমুখে। যদিও সেটি টার্গেটে ছিল না।

ব্রাজিলের সেরা সুযোগটি আসে ৬০ এবং ৬২ মিনিটে। তবে সেলেকাওদের হতাশ করেন আর্জেন্টাইন গোলরক্ষক ব্রেই।

প্রথমে গ্যাব্রিয়েল পেকের শট বাঁচিয়ে দেন ব্রেই। এর মিনিট দুয়েক পরে জন কেনেডিকেও হতাশ করেন তিনি।

ব্রাজিল শুরুটা দারুণ করলেও গোটা ম্যাচে দাপুটে খেলা দেখিয়েছে আর্জেন্টিনা। জয়সূচক গোল ছাড়াও মাঠের দ্বৈরথে আধিপত্য ছিল তাদেরই।

হাভিয়ের মাচেরানোর আর্জেন্টিনা বল দখলে রাখে ৬১ শতাংশ এবং শট নেয় ১৪টি, যার মধ্যে ৩টি লক্ষ্যে ছিল। অন্যদিকে ব্রাজিল ৯টি শট নেয় এবং তারাও আর্জেন্টিনার মতো ৩টি শট লক্ষ্যে রাখে। কিন্তু প্রয়োজনীয় গোলটি আদায় করতে ব্যর্থ হয় দলটি।

শেষ পর্যন্ত ১ গোলে হেরে অলিম্পিকে যাওয়ার টিকিট হাতছাড়া করল ২০১৬ ও ২০২০ অলিম্পিকে সোনা জেতা ব্রাজিল।

লাতিন আমেরিকা অঞ্চল থেকে আর্জেন্টিনা ছাড়াও প্যারিস অলিম্পিকের টিকিট কেটেছে প্যারাগুয়ে।