আন্তর্জাতিক বুকার পুরস্কার পেলেন শ্রীলঙ্কার লেখক শেহান করুনাতিলক। অতিপ্রাকৃতিক কাহিনি নিয়ে লেখা বিদ্রুপাত্মক উপন্যাস ‘দ্য সেভেন মুনস অব মালি আলমিডা’ এর জন্য এই পুরস্কার পেয়েছেন তিনি। লন্ডনে এক অনুষ্ঠানে রানি কনসর্ট ক্যামিলার কাছ থেকে ট্রফি গ্রহণ করেন করুণাতিলাকা। এ ছাড়া তিনি ৫০,০০০ পাউন্ড পুরস্কার পাবেন।

যুক্তরাজ্য প্রতিবছর সাহিত্যে ‘বুকার’ পুরস্কার ঘোষণা করে। ইংরেজি ভাষায় লেখা সেরা মৌলিক উপন্যাসের জন্য এই পুরস্কার দেওয়া হয়। ১৯৬৯ সাল থেকে এই পুরস্কার দেওয়া হচ্ছে। এ বছরও দেওয়া হয়েছে। এবারের বইটি যুদ্ধবিধ্বস্ত শ্রীলঙ্কার ওপর ভিত্তি করে লেখা হয়েছে। উপন্যাসটি একজন আলোকচিত্রীকে নিয়ে। যিনি হঠাৎ আবিষ্কার করেন তিনি মরে গেছেন এবং স্বজন ও বন্ধুদের তার কাছে থাকা যুদ্ধের নৃশংসতা তুলে ধরা ছবিগুলোর হদিস দিতে মাত্র এক সপ্তাহ সময় আছে।

নিল ম্যাকগ্রেগর, যিনি এ বছর পুরস্কারের বিচারকদের চেয়ারে বসেছিলেন। তিনি বলেছেন, উপন্যাসটি পাঠকদের জীবন এবং মৃত্যুর একটি রোলার-কোস্টার যাত্রা করাবে। যেখানে পাঠক তাদের বিস্ময়, আনন্দ, কোমলতা, ভালোবাসা এবং আনুগত্য খুঁজে পাবেন।

করুণাতিলক পুরস্কারটি শ্রীলঙ্কার জনগণকে উৎসর্গ করেন। ছয়টি উপন্যাসের সংক্ষিপ্ত তালিকা থেকে করুণাতিলাকার বইটি বুকার পুরস্কার জিতে নেয়। সংক্ষিপ্ত তালিকার মধ্যে অন্য বইগুলো হলো- নোভিওলেট বুলাওয়ের ‘গ্লোরি’, পার্সিভাল এভারেটের ‘দ্য ট্রিস’, অ্যালান গার্নারের ‘ট্র্যাকল ওয়াকার’, ক্লেয়ার কিগান এবং ওহ উইলিয়ামের ‘স্মল থিংস লাইক দিস’।

রাকিব/এখন সময়