ভারতের সীমান্তরক্ষী বিএসএফ-এর এখতিয়ার বাড়ানো নিয়ে সরব হয়েছিলেন অভিনেত্রী অপর্ণা সেন। বিএসএফের কাজ নিয়ে প্রশ্নুও তুলেছেন তিনি। এবার সে বিষয়ে তার বিরুদ্ধে মামলার হুঁশিয়ারি দিল বিজেপি। বিএসএফ-মন্তব্য প্রসঙ্গে অপর্ণাকে ক্ষমা চাওয়ার দাবি তুলেছে তারা। ক্ষমা না চাইলে তার বিরুদ্ধে আদালতে মামলা করা হবে বলে অভিনেত্রীকে চিঠি দিয়ে জানিয়েছেন বিজেপি নেতা অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের আইনজীবী।

সম্প্রতি বিজ্ঞপ্তি দিয়ে দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, পশ্চিমবঙ্গ, আসাম ও পঞ্জাবে আন্তর্জাতিক সীমান্ত থেকে ৫০ কিলোমিটার ভিতর পর্যন্ত তল্লাশি, বাজেয়াপ্ত এবং গ্রেফতার করার ক্ষমতা দেওয়া হয়েছে সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)-কে। এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিংহ চন্নী।

বুধবার পশ্চিমবঙ্গ বিধানসভায় বিএসএফ-এর এখতিয়ার বাড়ানোর বিরোধিতায় প্রস্তাব পাশ হয়। একই বিষয়ে গত সোমবার কলকাতা প্রেস ক্লাবে একটি সাংবাদিক বৈঠকে হাজির হয়েছিলেন চিত্র পরিচালক তথা অভিনেত্রী অপর্ণা সেন।

অভিযোগ, সেখানে তিনি বিষয়টি নিয়ে প্রশ্ন তোলেন। প্রশ্ন তোলেন বিএসএফ-এর কাজ নিয়েও। বিজেপি নেতা অনির্বাণের অভিযোগ, অপর্ণা বিএসএফ-কে খুনি ও ধর্ষক বলে অপমান করেছেন। সেই মন্তব্যের প্রেক্ষিতে আইনজীবীর চিঠি পেলেন অপর্ণা।

বিজেপি নেতা অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের আইনজীবী পৃথ্বীজয় দাশের নামে পাঠানো ওই চিঠিতে বলা হয়েছে, বিএসএফ নিয়ে মন্তব্যের জন্য আগামী এক সপ্তাহের মধ্যে অপর্ণা সেন যদি নিঃশর্ত ক্ষমা না চান, তা হলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।-আনন্দবাজার

এখন সময়/শামুমো