বিশ্বের প্রায় ২২টি দেশে কাছাকাছি সময়ে নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে ভৌগলিক অবস্থান ও উন্নয়নের কারণে বাংলাদেশের দিকে সবার নজর বেশি। আর এর নেপথ্যে রয়েছে বিশ্বের ধনী দেশগুলোর প্রতিযোগিতা।

আজ শুক্রবার দুপুরে সিলেটে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন।

পররাষ্ট্র মন্ত্রী বলেন, ‘চিন একটি ফ্যাক্টর। চিনের ক্রমশ উন্নতি পছন্দ করছে না বিশ্বের অন্য বড়লোক দেশগুলো। তারা প্রতিবন্ধকতা তৈরি করতে চায়। এখন বাংলাদেশও অনেক উন্নতি করছে। ভৌগলিক অবস্থান ও উন্নয়নের কারণে বাংলাদেশও বিশ্বের বড়লোক দেশগুলোর কাছে অধিক গুরুত্ব পাচ্ছে। তাদের হেলাখেলার মধ্যে পড়ে গেছি আমরা। তারা বারবার আমাদের দেশে আসছে। খোঁজখবর নিচ্ছে। তবে তাতে আমাদের আপত্তি নেই। আমরা অনেক উন্নতি করেছি। যেকোনো প্রতিবন্ধকতা আমরা অতিক্রম করব।’

আগামী নির্বাচন স্বচ্ছ ও সুষ্ঠু হবে এবং নির্বাচনে জনগণ প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন আওয়ামী লীগকে আবার ভোট দিয়ে জয়ী করবে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘একটি দল ও তাদের প্রবাসী সহযোগিরা বাংলাদেশ নিয়ে বিদেশিদের কাছে অপপ্রচার চালাচ্ছে। তারা হচ্ছে নালিশ পার্টি। তারা শুধু নালিশ করে আর তাদের সহযোগিতা করে আমাদের কিছু প্রবাসী।’

এর আগে সিলেট সদর উপজেলা পরিষদের ১২ টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেন পররাষ্ট্র মন্ত্রী। প্রকল্পগুলো বাস্তবায়ন করছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর।

এ সময় সিলেট সিটি করপোরেশনের নব নির্বাচিত মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী, জেলা আওয়ামী লীগের সভাপতি শফিকুর রহমান চৌধুরীসহ স্থানীয় আওয়ামী লীগ নেতারা উপস্থিত ছিলেন।