ফ্রান্সে বিস্ফোরণের কারণে একটি আবাসিক ভবন ধসে পড়েছে এবং আগুনের সূত্রপাত হয়েছে। বন্দর নগরী মার্সেইয়ের কেন্দ্রে স্থানীয় সময় রবিবার ভোররাতে এই দুর্ঘটনা ঘটে। ফরাসি উদ্ধারকারী পরিষেবাগুলো ক্ষতিগ্রস্থদের সন্ধান করছে এবং আগুন নেভানোর চেষ্টা করছে। এখনো পর্যন্ত ছয়জন আহতকে শনাক্ত করা গেছে।

বিস্ফোরণের কারণ এখনো জানা যায়নি। মেয়র বেনোইট পায়ান বলেছেন, ধসের ফলে সেখানে আগুনের সূত্রপাত হয়েছে, যা উদ্ধার প্রচেষ্টাকে জটিল করে তুলেছে। আশপাশের দুটি ভবন আংশিক ধসে পড়েছে বলেও জানিয়েছেন তিনি। মেয়র বলেছেন, ‘আমি চাই, সবাই যেন একটি কঠিন পরিস্থিতির জন্য প্রস্তুত হয়, আমরা আজকে ভুক্তোভোগী হতে পারি।’ ছয়জন আহতের মধ্যে পাঁচজন ‘আপেক্ষিকভাবে জরুরি’ অবস্থায় হাসপাতালে ভর্তি রয়েছেন বলেও জানান তিনি।

অগ্নিনির্বাপক কর্মীরা আগুন নিয়ন্ত্রণে কাজ চালিয়ে যাচ্ছেন। উদ্ধারকারী পরিষেবা অনুসারে, দুর্ঘটনাস্থল থেকে ৮০ জনকে সরিয়ে নেওয়া হয়েছে। মার্সেইতে উদ্ধারকারী সংস্থার কমান্ডার লরেন্ট বিএফএমটিভিকে বলেছেন, ‘আগুনের কারণে ক্ষতিগ্রস্তদের খুঁজে বের করা কঠিন হয়ে পড়েছে।’ এ সময় দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন দুর্ঘটনাস্থলে উপস্থিত ছিলেন।

রাকিব/এখন সময়