শেষের পথে ২০২৩ সাল। এই বছরে আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি সবশেষ ম্যাচ খেলেছিলেন ইন্টার মায়ামির হয়ে। এরপর আর মাঠে নামেননি আর্জেন্টিনা অধিনায়ক। মজার ব্যাপার হলো, চলতি বছরে পেনাল্টি থেকে কোনো গোল করেননি ইন্টার মায়ামি তারকা। ফলে পেনাল্টিতে গোলহীন এক বছর শেষ করতে যাচ্ছেন তিনি।

২০২৩ সালে মেসি সব মিলিয়ে খেলেছেন ৪৫ ম্যাচ। যেখানে তিনি গোল করেছেন ২৮টি। এর মধ্যে একটি গোলও পেনাল্টি থেকে করেননি আর্জেন্টিনা অধিনায়ক। এই ২৮ গোলের মধ্যে পিএসজির হয়ে ৯, ইন্টার মায়ামির হয়ে ১১ এবং আর্জেন্টিনার জার্সিতে করেছেন ৮ গোল।

অদ্ভূত ব্যাপার হলো, ২০২৩ পঞ্জিকাবর্ষে মেসি কোনো পেনাল্টি থেকে গোল দূরের কথা, কোনো পেনাল্টিই নেননি। আর এ ঘটনা মেসির ক্যারিয়ারে ঘটল ১৭ বছর পর। এর আগে সর্বশেষ ২০০৬ সালে পেনাল্টিতে কোনো গোল ছাড়া বছর শেষ করেছিলেন রেকর্ড অষ্টমবার ব্যালন ডি’অর জয়ী তারকা।

২০০৭ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত প্রতি মৌসুমেই পেনাল্টি থেকে গোল পেয়েছেন মেসি। যেখানে বার্সেলোনার হয়ে ২০১২ সালে পেনাল্টিতে মেসি করেছিলেন ১৪ গোল। সেটি ছিল তার ক্যারিয়ারে এক বছরে সর্বোচ্চ পেনাল্টি গোল। এছাড়াও ২০১৭ সালে সালেও এই তারকা পেনাল্টিতে ১০ গোল করেছিলেন।

মেসি সবশেষ পেনাল্টি থেকে গোল করেছেন ২০২২ সালের কাতার বিশ্বকাপে। ফাইনালে ফ্রান্সের বিপক্ষে পেনাল্টিতে লক্ষ্যভেদ করেছিলেন মেসি। এখন পর্যন্ত মেসির ক্যারিয়ারে করা সর্বশেষ পেনাল্টি গোল। শিরোপা জয়ের বছরে মেসি সব মিলিয়ে ৬ গোল করেছিলেন পেনাল্টিতে। যার চারটিই তিনি করেছিলেন বিশ্বকাপে।