পরপর দুটি টেস্ট সিরিজে লজ্জার পরাজয় বরণ করেছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার মাটিতে তো ২-০ ব্যবধানে ধোলাই। দুই টেস্টের চতুর্থ ইনিংসে যথাক্রমে ৫৩ আর ৮০ রানে অল-আউটের লজ্জা। এরপর দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে ১-০ ব্যবধানে সিরিজ হার।

চতুর্থ ইনিংসে নিয়মিত ধসে পড়ছে ব্যাটিং। কিন্তু কেন? বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেছিলেন, ক্রিকেটারদের মাঝে ১০ দিন টেস্ট খেলার মানসিকতাই নেই! এটাই কি তাহলে আসল কারণ?
দক্ষিণ আফ্রিকা সিরিজের পর গত মে মাসের ৮ তারিখে দলের কোচদের সঙ্গে আলোচনায় বসেছিলেন বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন। এরপর তিনি সাংবাদিকদের বলেন, ‘কোচরা আমাকে জানিয়েছে, টেস্ট ক্রিকেটে ভালো করতে হলে আমাদের আরো কাজ করতে হবে। কারণ বেশির ভাগ ক্রিকেটারেরই ১০ দিন খেলার মানসিকতা নেই। ‘ পাপনের এই বক্তব্য নিয়ে দেশের ক্রিকেটাঙ্গনে বেশ আলোচনার সৃষ্টি হয়। সাবেক টেস্ট অধিনায়ক মুমিনুল হকও এই বক্তব্যের সঙ্গে দ্বিমত পোষণ করেন।

এবার একই প্রশ্ন করা হয়েছিল দলের ব্যাটিং কোচ জেমি সিডন্সকে। আজ রবিবার মিরপুর শেরে বাংলায় জাতীয় দলের অনুশীলন শেষে এমন প্রশ্নের জবাবে তিনি সাংবাদিকদের বলেন, ‘আমার তা মনে হয় না। মুশফিক, লিটন…এমনকি তামিম… তামিম টানা দুই টেস্টে সেঞ্চুরি করেছে বেশ আগে, তবে এখনও তার সামর্থ্য আছে এটা করার। মুশফিক তো এই সিরিজেই করে দেখাল। লিটন দুই টেস্টেই পারফর্ম করেছে। এসবই প্রমাণ দেয় যে- এটা সত্য নয়। এখন তরুণদের কাছ থেকে আরও ভালো পারফরম্যান্স প্রয়োজন। ‘

তরুণদের মাঝে ব্যাট হাতে এক লিটন দাস ছাড়া কেউ দায়িত্ব নিতে পারছেন না। নাজমুল হোসেন শান্ত নিয়মিত ব্যর্থ হচ্ছেন। তারপরও শান্তকে আরও সুযোগ দেওয়ার পক্ষে সিডন্স। সেইসঙ্গে তিনি তরুণদের এগিয়ে আসার আহ্বানও জানিয়েছেন, ‘সিনিয়ররা জ্বলে উঠছে, তরুণদের এগিয়ে আসা উচিত এখন। জয়কে নিয়ে ধৈর্য ধরতে হবে। শান্ত ২-৩ বছর ধরে খেলছে, তবে এখনও তো মোটে ১৭ টেস্ট খেলেছে। ওদের নিয়ে তাই আমাদের সময় আছে। সিনিয়রদের পারফর্ম করে যেতে হবে। ‘