“এক সময় বড় গলায় বলতাম, পাঞ্জাবি হিসেবে আমি গর্বিত! আর এখন? লজ্জায় মাটিতে মাথা মিশে যাচ্ছে। ” বলতে বলতে চোখে পানিএসে গেল সঙ্গীত তারকা মিকা সিং-এর। তরুণ গায়ক তথা গীতিকার সিধু মুসওয়ালার হত্যাকাণ্ডে ভেঙে পড়েছেন তিনি।

পাঞ্জাবের বুকে একজন প্রতিভাবান তরুণ শিল্পীর জীবন এ ভাবে শেষ হয়ে যাবে? নিজে একজন পাঞ্জাবি হয়ে কিছুতেই মেনে নিতে পারছেন না মিকা।

পাঞ্জাবের রাজ্য সরকারের কাছে তাঁর আহবান কঠোর শাস্তি হোক অপরাধীর।
সিধুর সঙ্গে অত্যন্ত ঘনিষ্ঠ ছিলেন মিকা। স্মৃতির বিপুল ভার তাঁকে যেন আরও নিঃসঙ্গ করে দিচ্ছে প্রতি মুহূর্তে। ভয়ও করছে, এই কি তাঁর প্রিয় জন্মভূমি? ২৮ বছরের শিল্পীকে খুন করে যে পাঞ্জাব, তাকে কি চিনতেন মিকা?

সোমবার ইনস্টাগ্রাম প্রোফাইলে প্রয়াত সিধুর সঙ্গে ছবি পোস্ট করেছিলেন ‘ইবন বতুতা’-র গায়ক। ক্ষোভ প্রকাশ করে দিয়ে লিখেছিলেন ‘উজ্জ্বল ভবিষ্যত, জনপ্রিয়তা ছেড়ে চলে যেতে হলো সিধুকে। এর বিচার চাই। ওর আত্মা শান্তি পাক। ‘

প্রয়াত গায়কের সঙ্গে তোলা একটি ভিডিয়োও শেয়ার করেছেন মিকা। যাতে দেখা যাচ্ছে মিকা এবং সিধু আরও কয়েক জনের সঙ্গে বসে আছেন। মিকা নিজে হাতে পুরস্কার তুলে দিয়ে সিধুর সঙ্গে সবার আলাপ করিয়ে দিলেন। সেটি ছিল তরুণ গায়কের জীবনেও উজ্জ্বল এক মুহূর্ত।

পোস্টের নীচে মিকা আরও এক বার স্মরণ করলেন সিধুর জনপ্রিয় গানগুলি। বললেন, ‘তোমার গান তোমার হয়ে কথা বলবে। এগুলোর মধ্যে দিয়েই অসংখ্য মানুষের হৃদয়ে তুমি থেকে যাবে। ”

রবিবার সন্ধ্যায় পঞ্জাবের মানসায় সিধু গুলিবিদ্ধ হওয়ার পরই মুখ খুলেছিলেন মিকা। বলেছিলেন, গ্যাংস্টাররা ওর পিছনে পড়েছিল। তাদেরই কেউ ওঁকে খুন করেছে।

মিকার সেই অনুমানই হয়তো সত্যি বলে মনে করছে তদন্তকারী দল। কানাডা-ভিত্তিক গ্যাংস্টার গোল্ডি ব্রার নিজের একটি ফেসবুক পোস্টে ইতোমধ্যেই গায়ককে হত্যার দায় স্বীকার করেছেন বলে জানা গেছে।

সূত্র-আনন্দবাজার