ভারত বিশ্বকাপে পাকিস্তানের সেমিফাইনালে যাওয়ার সমীকরণ কাগজে-কালমে টিকে থাকলেও,বাস্তবে সেটা এক প্রকার অসম্ভবই বলা যায়। অসম্ভবকে সম্ভব করতে বাবর আজমরা আজ মাঠে নেমেছে ইংল্যান্ডের বিপক্ষে। পাকিস্তানকে সেমিফাইনালে যেতে হলে ইংলিশদের বিপক্ষে শুধু জিতলেই হবে না, জটিল এবং কঠিক সমীকরণ মেলাতে হবে তাদের।

নিউজিল্যান্ডকে টপকে সেমিতে যেতে হলে পাকিস্তানকে জিততে হবে ২৮৭ রানে। আর রান তাড়ায় ইংলিশদের দেয়া টার্গেট পার করতে হবে প্রায় ৩ ওভারের মধ্যে। এমন সমীকরণ মেলানো ক্রিকেটীয় ভাষায় অসম্ভবই বটে।

আর তাইতো আইসিসি পরোক্ষভাবে পাকিস্তানকে বিদায় বলে দিয়েছে। গতকাল রাতে ভারতে দীপাবলি উদযাপন উপলক্ষে গেটওয়ে ইন্ডিয়াকে ঘিরে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও পোস্ট করেছে আইসিসি। যেখানে গেটওয়ের দেয়ালজুড়ে বিশ্বকাপের নানা দৃশ্য ভেসে উঠতে থাকে, যেটি শুরু হয় কাউন্টডাউনের মধ্য দিয়ে। এরপর সেখানে দেখা যায় বিশ্বকাপের দুই মাসকট ব্লেজ ও টঙ্কের ছবি। একটু পর ভেসে উঠে বিশ্বকাপ ট্রফির ছবি।

এই ভিডিওর শেষে দেখা যায়, এক পাশে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমা ও অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্সের ছবি এবং অন্য পাশে দেখা যায়, ভারতের রোহিত শর্মা ও নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনের ছবি। বর্তমানে সেরা চারে থাকা চার দলের অধিনায়কের ছবির মধ্য দিয়ে আইসিসি যেন পাকিস্তানকে বিদায়ই জানিয়ে দিল এবং বুঝিয়ে দিল এই চার দলই সেমিফাইনাল খেলবে।

অবশ্য খেলা শেষ হওয়ার আগেই এমন নিশ্চিতভাবে সেমিফাইনালিস্টদের নাম উল্লেখ করা ঠিক হয়নি বলে জানান পাকিস্তানের সমর্থকেরা। এমনকি বাবর আজমও সংবাদ সম্মেলনে আশা না হারোনোর পরামর্শ দিয়েছিলেন।