আফগানিস্তানে জরুরি ভিত্তিতে মানবিক পদক্ষেপ না নিলে শিশুসহ লাখ লাখ আফগান অনাহারে মারা যেতে পারে বলে সতর্ক করেছেন জাতিসংঘের এক সিনিয়র কর্মকর্তা। তিনি মানবিক প্রচেষ্টার জন্য আন্তর্জাতিক সংস্থাগুলোর হিমায়িত তহবিল মুক্ত করার আহ্বান জানিয়েছেন। সংবাদ রয়টার্স এর।

ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের নির্বাহী পরিচালক ডেভিড বিসলে রয়টার্সকে বলেছেন আফগানিস্তানের মোট জনসংখ্যার অর্ধেকেরও বেশি মানুষ খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছে। দেশটির ৩৯ মিলিয়ন জনসংখ্যার মধ্যে ২২.৮ মিলিয়ন মানুষ অনাহারে ভুগছে। তবে দুই মাস আগে অনাহারির পরিমাণ ছিলো ১৪ মিলিয়ন।

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে রয়টার্সকে দেওয়া ওই সাক্ষাৎকারে তিনি জানান, আফগানিস্তানে শিশুরা মারা যাচ্ছে। মানুষ অনাহারে আছে। আফগানিস্তানের জন্য বরাদ্দ আন্তর্জাতিক সংস্থাগুলোর হিমায়িত তহবিলগুলো সচল করে না দিলে পরিস্থিতি আরো খারাপের দিতে যাবে।

গত আগস্ট মাসে তালেবান ক্ষমতা নেওয়ার পর আন্তর্জাতিক দাতাসংস্থাগুলো দেশটিতে বিলিয়ন ডলার সহায়তা আটকে রাখে। তবে তালেবানের দখলের আগেও দেশটিতে খাদ্য সঙ্কট প্রকট ছিলো।

ডেভিড বিসলে বলেন, ‘সহায়তার জন্য বরাদ্দ করা তহবিল খুব দ্রুত সময়ের মধ্যে সচল করে দেওয়া উচিত। মানুষকে বাঁচিয়ে রাখার জন্য হলেও তহবিলগুলো খুলে দেওয়া দরকার।’

শীত ঘনিয়ে আসছে আর আফগানিস্তানে খাবার সঙ্কট বাড়ছে বলে তিনি জানান।

রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, অনেক আফগান খাবার কেনার জন্য সম্পত্তি বিক্রি করতে শুরু করেছেন। তালেবান সরকার এখনো অনেক কর্মচারিদের মজুরি দিতে পারছে না। শহরের মতো এখন গ্রামেও খাবারের অভাব দেখা দিয়েছে।

এখন সময়/শামুমো