দুটি স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। ক্ষেপণাস্ত্রগুলো কোরীয় উপদ্বীপ ও জাপানের মধ্যবর্তী সাগরে পড়েছে বলে জানা গেছে। উত্তর কোরিয়া মার্কিন সেনা আটকের ২৪ ঘণ্টার মধ্যে এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করলো তারা। এ ছাড়া সেই সময়ে দক্ষিণ কোরিয়ায় যুক্তরাষ্ট্রের পারমাণবিক অস্ত্রে সজ্জিত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রবাহী একটি সাবমেরিন উপস্থিত ছিল।

চার দশকের মধ্যে প্রথমবারের মতো সজ্জিত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রবাহী একটি সাবমেরিন কোরীয় উপদ্বীপ অঞ্চলে প্রবেশ করে। তার কয়েক ঘণ্টা পরই পরীক্ষামূলক এ উৎক্ষেপণ করে পিয়ংইয়ং।

জাপান ও দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, স্থানীয় আজ বু্ধবার ভোরে উত্তর কোরিয়ার সুনান থেকে ক্ষেপণাস্ত্র দুটি ছোড়া হয়। দুটো ক্ষেপণাস্ত্রই প্রায় ৫৫০ কিলোমিটার উড়ে গিয়ে সাগরে পড়ে।

কোরীয় উপদ্বীপ ঘিরে বাড়তে থাকা উত্তেজনার মধ্যে উত্তর কোরিয়া এসব ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল। একদিন আগে গতকাল মঙ্গলবার পানজুমন গ্রামের সীমান্ত দিয়ে উত্ত কোরিয়ায় আটক হন ট্র্যাভিস স্কট নামে এক মার্কিন সেনা। এই ঘটনায় দুই বৈরি দেশের সম্পর্ক আরও শীতল হতে হবে ধারণা করা হচ্ছে। এর মধ্যেই উত্তর কেরিয়ায় এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ নতুন করে উত্তেজনা তৈরি করতে পারে।