ক্যাপিটল হিলে নজিরবিহীন হামলার এক বছর পূর্তির দিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, দাঙ্গাবাজরা সেদিন ‘যুক্তরাষ্ট্র এবং যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের গলায় ছুরি ধরেছিল’।

টেলিভিশনে দেওয়া ভাষণে বাইডেন বলেন, তারা ‘ক্রোধ নিয়ে’ এবং ‘একজন ব্যক্তির স্বার্থ’ হাসিল করতে তা করেছিল।

বাইডেন তাঁর পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পকে ‘মিথ্যার জাল’ ছড়ানোর দায়ে অভিযুক্ত করেন, যা কংগ্রেস ভবনে হামলাকে অনিবার্য করে তোলে।

তদন্তকারীরা এ পর্যন্ত কংগ্রেস ভবনে হামলার সঙ্গে জড়িত সন্দেহে ৭২৫ জনকে গ্রেপ্তার করেছে।

‘যারা এই ক্যাপিটলে হামলা চালিয়েছিল আর যারা এর পেছনে উসকানি দিয়েছিল, তারা ‘যুক্তরাষ্ট্র এবং যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের গলায় ছুরি ধরেছিল’।

বাইডেন স্ট্যাচুয়ারি হল থেকে ওই ভাষণ দেন। ক্যাপিটল কমপ্লেক্সের এই অংশটি দাঙ্গাকারীদের হামলার শিকার হয়েছিল।

‘যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ২০২০ সালের নির্বাচন নিয়ে মিথ্যার জাল তৈরি করে তা ছড়িয়ে দিয়েছেন। তাঁর কাছে আমাদের গণতন্ত্র বা সংবিধানের চেয়ে নিজের আহত অহংকার বেশি গুরুত্বপূর্ণ।’

কংগ্রেস সদস্যরা বাইডেনের প্রেসিডেন্ট নির্বাচনের বিজয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন করার সময় ট্রাম্পের সমর্থকরা মার্কিন গণতন্ত্রের অন্যতম প্রতীক ক্যাপিটল ভবনে হামলা চালায়। সেই ঘটনা বিশ্বকে হতবাক করেছিল।

ট্রাম্প এর কিছুক্ষণ আগে হোয়াইট হাউসের বাইরে একটি সমাবেশে তাঁর সমর্থক বিক্ষোভকারীদের কংগ্রেসের দিকে ‘শান্তিপূর্ণভাবে’ মিছিল করার আহ্বান জানান। কিন্তু তিনি একই সঙ্গে তাদের ‘লড়াই’ করতেও উৎসাহিত করেন। নির্বাচনে জালিয়াতির অপ্রমাণিত দাবি তুলে তিনি জনতাকে উত্তেজিত করেছিলেন।

বাইডেনের বক্তৃতার পরপরই ট্রাম্প এক বিবৃতিতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান। এতে তিনি বাইডেনকে ব্যর্থতার দায়ে অভিযুক্ত করেন। নির্বাচন সম্পর্কে আবারও মিথ্যা কারচুপির দাবি করেন তিনি।-বিবিসি

এখন সময়/শামুমো