রাজধানীর নিউমার্কেট এলাকার নিউ সুপার মার্কেটে লাগা আগুন নিয়ন্ত্রণের ক্ষেত্রে ঢাকা কলেজের পুকুর বড় ভূমিকা রেখেছে। এই পুকুর থেকে পানির জোগান পাওয়া না গেলে আগুন নিয়ন্ত্রণে আনা আরও কঠিন হতো বলে মনে করছে ফায়ার সার্ভিস।

শনিবার ভোর ৫০টা ৪০ মিনিটে ওই মার্কেটে আগুন লাগে। এর মিনিট কয়েকের মধ্যেই সেখানে পৌঁছায় ফায়ার সার্ভিস। শুরু থেকেই অগ্নিনির্বাচনে নেওয়া হয় ঢাকা কলেজের পুকুরের পানি। ফায়ার সার্ভিস কর্মীরা বলছেন, কাছাকাছি পানির অন্য কোনো উৎস না থাকায় ওই পুকুর থেকে পানি নেওয়া হচ্ছে। তারা মনে করেন, ঢাকা কলেজে পুকুর না থাকলে আজকের আগুন নেভাতে আরও বেগ পেতে হতো।ফায়ার সার্ভিসের ৩০টি ইউনিটের সঙ্গে সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী, বিজিবি, র্যাব, পুলিশ, আনসার ও স্বেচ্ছাসেবীরা আগুন নিয়ন্ত্রণে সহায়তা করে। প্রায় সাড়ে ৩ ঘণ্টার চেষ্টায় সকাল ৯টা ১০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসার কথা জানায় ফায়ার সার্ভিস।

আগুন লাগার পর পরই ঢাকা কলেজের মূল ফটক এবং টিচার্স কোয়াটার সংলগ্ন গেট খুলে দেওয়া হয়। এ দুটি গেইট দিয়েই পুকুর থেকে পাইপের মাধ্যমে পানি নিয়ে আগুন নেভানোর কাজ করে ফায়ার সার্ভিস। এছাড়া ঢাকা কলেজের দক্ষিণ দিকের প্রাচীরের কিছু অংশ ভেঙে দেওয়া হয়েছে। সেসব অংশ দিয়ে পানি নেওয়া হচ্ছে। সকাল থেকে আগুন নিয়ন্ত্রণ কাজে ফায়ার সার্ভিসকে সহায়তা করেন ঢাকা কলেজের সাধারণ শিক্ষার্থীরাও।

ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ সাংবাদিকদের বলেন, পুকুরের পানি নেওয়ার কাজে ফায়ার সার্ভিসের যে কোনো ধরনের সহয়তায় আমরা প্রস্তুত আছি। আমাদের একজন শিক্ষককে বিষয়গুলো দেখভালের দায়িত্ব দেওয়া হয়েছে। এ এলাকায় যে কোনো দুর্যোগ-দুর্বিপাকে ঢাকা কলেজ সবসময় এগিয়ে আসে। তিনি আরো বলেন, ঢাকা কলেজের পুকুর এই অঞ্চলের রক্ষাকবচ হয়ে গেছে। পুকুর না থাকলে আজকের আগুন আরও ভয়াবহ রূপ নিতে পারতো। আমরা আমাদের ক্যাম্পাসের উন্নয়নের মাস্টারপ্ল্যানে পুকুরটা রক্ষা করবো। পাম্পের মাধ্যমে পুকুরে পানি দেওয়া হচ্ছে, ফায়ার সার্ভিস প্রয়োজন মত পুকুর থেকে পানি নিতে পারবে।

রাকিব/এখন সময়