প্রবাসে বাংলাদেশি কমিউনিটির অত্যন্ত পরিচিত মুখ ডা. শাহনাজ আলম লিপি। তিনি একজন চিকিৎসক, একজন কমিউনিটি লিডার, একজন কন্ঠশিল্পী। প্রবাসে অনেক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেছেন। গান তার শখ ও স্বপ্ন। গত ২৬ সেপ্টেম্বর রোববার সন্ধ্যায় স্বপ্নকে আরো শানিত করেছেন একক সংগীতসন্ধ্যা পরিবেশনার মাধ্যমে। উডসাইডের কুইন্স প্যালেসে অনুষ্ঠিত এই আয়োজনে ব্যাপক দর্শক শ্রোতার উপস্থিতিতে নিজেকে অন্যরূপে উপস্থাপন করতে সক্ষম হয়েছেন।

তার স্বামী ডা.জাহাঙ্গীর আলম বলছিলেন, কন্ঠশিল্পী লিপি শখে গান করেন। তার স্বপ্ন ছিল একক গানের অনুষ্ঠান করার, সেটি আজ সত্যে পরিণত হয়েছে। তিনি উল্লেখ করেন, শাহনাজ’র সবচেয়ে বড় গুণ তিনি একজন মমতাময়ী মা,একজন ভালো মেয়ে,একজন ভালো স্ত্রী। সঙ্গীত চর্চায় তার লেগে থাকা সত্যিই সাহসী প্রচেষ্টা। আর ছিলেন তার স্বপ্ন পূরণের উত্তম সহযোগী। তবে আমি বলতে পারি শাহনাজ আজকের অনুষ্ঠানের জন্য তার শতভাগ দিয়েছেন।

ডা.শাহনাজ আলম লিপির জন্ম বাংলাদেশের দিনাজপুর জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে। তার বাবা মরহুম ডা. মোহাম্মদ শামসুল আলম এবং মা আনোয়ারা আলম। ছোটবেলা থেকেই তিনি লেখাপড়ার পাশাপাশি সংগীতচর্চা করতেন। সলিমুল্লাহ মেডিকেল কলেজ থেকে এমবিবিএস সম্পন্ন করেন এবং নজরুল একাডেমি থেকে শাস্ত্রীয় সংগীতের ওপর পাচ বছর উচ্চতর ডিগ্রি লাভ করেন। তার নিজস্ব ৩টি মৌলিক গানও রয়েছে। তিনি ইউএসএতে ইসিএফএমজি সার্টিফাইড চিকিৎসক। কিন্তু সন্তানদের কথা চিন্তা করে ডা. শাহনাজ আলম সংগীত থেকে বিরতি নিয়েছেন। সন্তানদের মানুষ করেছেন। বাংলা সংস্কৃতিও শিক্ষা দিয়েছেন। যার প্রমাণ দিলেন অনুষ্ঠানে। মায়ের স্বপ্ন পূরণের রাতে ছেলে শায়ান আলম একদিন ছুটি হবে গানটি পরিবেশন করেছে। সাহস দেয়ার জন্যে পাশে ছিলেন বাবা ডা.জাহাঙ্গীর আলম। বড় ছেলে সাদমান আলম স্টোনিব্রুক সুনি ডাউন স্টেট মেডিকেল স্কুলে পড়াশোনা করছে।
ডা.শাহনাজ আলম লিপি তার একক সংগীত সন্ধ্যা শুরু করেন দেশাত্মবোধক একটি গান দিয়ে। এরপর প্রথম পর্বে তিনি ১০টি এবং দ্বিতীয় পর্বেও টানা ১০টি গান পরিবেশন করেন। যার মধ্যে ছিল বাংলাদেশের জনপ্রিয় শিল্পীদের গান। সেই সাথে ছিল বেশকিছু হিন্দি গান। যার মধ্যে অন্যতম ছিল ‘ আমায় যদি প্রশ্ন করো, দুচোখে ঘুম আসে না, অনেক সাধনার পর, ও আমার ময়না গো, কাল সারা রাত ছিল স্বপনের রাত, আমি রূপনগরের রাজকন্যা’। তার পরিবেশনা হলভর্তি দর্শক উপভোগ করেছেন।
শিল্পীকে স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশের জনপ্রিয় কন্ঠশিল্পী বেবী নাজনীন, রিজিয়া পারভীন, চলচ্চিত্র অভিনেতা আমজাদ হোসেন, ডা.চৌধুরী সারওয়ারুল হাসান, বাংলাদেশ সোসাইটির সাধারণ সম্পাদক রুহুল আমিন সিদ্দিকী, ডা.বর্ণালি হাসান, কমিউনিটি এ্যাক্টিভিস্ট নাসির আলী খান পল, কমিউনিটি এ্যাক্টিভিস্ট নাসরিন আহমেদ, কাজী শাখাওয়াত হোসেন আজম,কমিউনিটি এ্যাক্টিভিস্ট এবং অনুষ্ঠানের পরিচালক হাসান জিলানী প্রমুখ।