মার্কিন সংসদে দাঙ্গার ঘটনা তদন্তে গঠিত সংসদীয় কমিটিকে সহায়তা না করায় সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তৎকালীন উপদেষ্টা পিটার ন্যাভারোর (৭২) বিরুদ্ধে মামলা করা হচ্ছে।

আদালতে দুটি ধারায় তার বিরুদ্ধে মামলা হচ্ছে। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ শুক্রবার এ ঘোষণা দিয়েছে। খবর আলজাজিরার।

অভিযোগ প্রমাণ হলে প্রতিটি ধারায় তার কমপক্ষে এক বছরের জেল এবং ১ লাখ ডলার অর্থদণ্ড হতে পারে।

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, ট্রাম্পের তৎকালীন অর্থনৈতিক উপদেষ্টা পিটার ন্যাভারোকে বারবার ক্যাপিটাল হিল দাঙ্গা তদন্তে গঠিত কমিটি ডাকলেও তিনি সাড়া দিচ্ছেন না। কোনো তথ্য-উপাথ্যও জমা দিচ্ছেন না।

এ অবস্থায় তার বিরুদ্ধে আদালত অবমাননাসহ দুটি ধারায় মামলা হচ্ছে। শিগিরই তাকে ওই মামলায় হাজিরা দিতে হবে।

তদন্ত কমিটিকে সহায়তা না করায় গত এপ্রিলে মার্কিন সংসদের নিম্নকক্ষে পিটার ন্যাভারোর বিরুদ্ধে ক্রিমিনাল চার্জ গঠনের বিষয়টি অনুমোদন করা হয়।

উল্লেখ্য, ২০২১ সালের ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা যখন ২০২০ সালের নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে অনুমোদন করার জন্য অধিবেশনে বসেছিলেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শত শত সমর্থক তখন দেশটির আইনসভা কংগ্রেসের ভবন ক্যাপিটাল হিলে ঢুকে পড়েন।

দুপুরের পরই রাজধানী শহরে এই নাটকীয় দৃশ্যে দেখা যায়- শত শত বিক্ষোভকারী ভবনটিতে ঢুকে পড়ছে আর পুলিশ কংগ্রেস সদস্যদের নিরাপদ স্থানে সরিয়ে নিচ্ছে।
কয়েক ঘণ্টা ভবন কার্যত দখল করে রাখার পর বিক্ষোভকারীরা ধীরে ধীরে সংসদ ভবন প্রাঙ্গণ ছেড়ে বাইরে চলে যেতে থাকে।

এই শোরগোলের মধ্যে বাইডেনের জয় অনুমোদন করার জন্য কংগ্রেস অধিবেশন স্থগিত করা হয়। হামলা চলাকালে ভবনের ভেতরে আগ্নেয়াস্ত্র তাক করার খবর পাওয়া গেছে এবং পুলিশসহ অন্তত ৬ জন গুলিবিদ্ধ হয়ে নিহত হন।