বার্ড ফ্লুতে জাপানে প্রচুর মুরগি মারা গেছে। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছে গেছে যে মরা মুরগিগুলো মাটিচাপা দেওয়ার স্থানও পাচ্ছে না। জাপানের রাষ্ট্রীয় সম্প্রচারকারী এনএইচকে মঙ্গলবার জানিয়েছে যে দেশটির ২৬টি প্রদেশের মধ্যে ১৬টিতেই ছড়িয়ে পড়েছে বার্ড ফ্লু এবং বার্ড ফ্লুতে আক্রান্ত হয়ে মারা যাওয়া মুরগি পুঁতে ফেলতে পর্যাপ্ত জায়গা পাওয়া যাচ্ছে না।

স্থানীয় কর্তৃপক্ষ খামারগুলোকে নির্দেশ দিয়েছে, আক্রান্ত মুরগি মেরে ফেলার জন্য। কিন্তু এখন সমস্যা হচ্ছে, মৃত মুরগি পুঁতে ফেলার জন্য খামারিরা জায়গা পাচ্ছেন না। প্রচুরসংখ্যক মুরগি মরে যাওয়ার কারণে জাপানে মুরগি সরবরাহের ওপর চাপ সৃষ্টি হয়েছে এবং ডিমের দাম বেড়েছে। এনএইচকের প্রতিবেদনে বলা হয়েছে, এবারের মৌসুমে জাপানের খামারগুলোয় বার্ড ফ্লুতে এক কোটি ৭০ লাখের বেশি মুরগির প্রাণ গেছে। যা জাপানের ইতিহাসে এর আগে কখনো ঘটেনি।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের তথ্য মতে, বন্য জলজ পাখিদের মধ্যে প্রাকৃতিকভাবে বার্ড ফ্লু সংক্রমিত হয়। সংক্রমিত পাখি তাদের লালা এবং অন্যান্য শারীরিক স্রাবের মাধ্যমে অন্যান্য প্রাণীদের মধ্যে ভাইরাস সংক্রমিত হয়। এর আগে ২০২০ সালে জাপানে ব্যাপক হারে বার্ড ফ্লুর সংক্রমণের কারণে ৯৯ লাখের বেশি মুরগি মারা গিয়েছিল।

রাকিব/এখন সময়