চীনে ৩৫ দিনে করোনায় প্রায় ৬০ হাজার মানুষের মৃত্যু হয়েছে। শনিবার দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।ডিসেম্বরের শুরুতে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ঘোষিত বিধিনিষেধ শিথিল করার পর এই প্রথম সরকার করোনায় মৃত্যুর সংখ্যা প্রকাশ করলো।

ন্যাশনাল হেলথ কমিশনের নিয়ন্ত্রণাধীন ব্যুরো অব মেডিক্যাল অ্যাডমিনিস্ট্রেশনের প্রধান জিয়াও ইয়াহুই এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, চীনে ৮ ডিসেম্বর থেকে চলতি বছরের ১২ জানুয়ারির মধ্যে কোভিড-সংক্রান্ত ৫৯ হাজার ৯৩৮ জনের মৃত্যু রেকর্ড করা হয়েছে। রয়টার্স জানিয়েছে, এখানে শুধুমাত্র চিকিৎসা সুবিধায় রেকর্ডকৃত মৃত্যুর তথ্য উল্লেখ করা হয়েছে। বাস্তবে মৃত্যুর মোট সংখ্যা আরও বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে।

জিয়াও জানিয়েছেন, এর মধ্যে সরাসরি ভাইরাসের কারণে পাঁচ হাজার ৫০৩ জন শ্বাসযন্ত্রের ব্যর্থতার কারণে মৃত্যু এবং কোভিডের সাথে সংশ্লিষ্ট রোগের কারণে ৫৪ হাজার ৪৩৫ জনের মৃত্যুর তথ্য রয়েছে। ভাইরাসের কারণে শ্বাসযন্ত্রের ব্যর্থতার কারণে যাদের মৃত্যু হয়, চীন কেবল সেগুলোই করোনায় সংক্রমণজনিত মৃত্যু বলে স্বীকার করে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এর সমালোচনা করে একে ‘খুব সংকীর্ণ’ সংজ্ঞা বলে আখ্যায়িত করেছে।

রাকিব/এখন সময়