কলোম্বিয়ায় একটি যাত্রীবাহী বাস উল্টে কমপক্ষে ২০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১৫ জন। রোববার (১৬ অক্টোবর) বাসটি টুমাকো শহর থেকে কলোম্বিয়ার খালির দিকে যাচ্ছিল। যাওয়ার পথেই এ দুর্ঘটনা ঘটে।

নারিনো বিভাগের ট্রাফিক পুলিশের ক্যাপ্টেন অ্যালবার্টল্যান্ড আগুদেলো বলেন, এই দুর্ঘটনায় আমরা ২০ জনকে হারিয়েছি। নিহতদের মধ‌্যে ৩ বছরের এক মেয়ে ও ৮ বছরের এক ছেলে শিশু রয়েছে। তদন্তকারীরা ধারণা করছেন- চলার সময় নিয়ন্ত্রণ হারিয়ে এ দুর্ঘটনা ঘটতে পারে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, দুর্ঘটনাকবলিত ওই বাসটি কলম্বিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বন্দরনগরী তুমাকো থেকে উত্তর-পূর্বে ৩২০ কিলোমিটার (২০০ মাইল) দূরে ক্যালি শহরে যাচ্ছিল। পথিমধ্যে বাসটি উল্টে গেলে হতাহতের এই ঘটনা ঘটে।দেশটির নারিনো বিভাগের ট্রাফিক পুলিশের ক্যাপ্টেন অ্যালবার্টল্যান্ড আগুডেলো বলেন, ‘দুর্ভাগ্যবশত, আমাদের ২০ জনের মৃত্যু হয়েছে।’

যেখানে দুর্ঘটনা ঘটেছে সেখানকার ট্রাফিক এবং পরিবহন পরিচালক কর্নেল অস্কার ল্যামপ্রিয়া বলছেন, বাস দুর্ঘটনার পেছনে তদন্তকারীরা ‘ব্রেক সিস্টেমে যান্ত্রিক ত্রুটিকে’ সম্ভাব্য কারণ হিসেবে দেখছেন। প্রাথমিক রিপোর্টে বলা হয়েছে, কুয়াশাচ্ছন্ন এলাকায় রাস্তার একটি বাঁকে এসে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন চালক। উল্টে যাওয়া গাড়িটি সোজা করতে, আহতদের সরিয়ে নিতে এবং মৃতদের উদ্ধার করতে পুলিশ ও ফায়ার সার্ভিসের উদ্ধারকর্মীদের নয় ঘণ্টা সময় লেগে যায়।

রাকিব/এখন সময়