ঈদুল ফিতর উদযাপনে ১১ দিনের সরকারি ছুটি ঘোষণা করেছে কাতার। দেশটির কিছু কর্মচারী পাবেন এই সুবিধা। গত রবিবার দেশটির মন্ত্রণালয় ও অন্যান্য সরকারি সংস্থা, প্রতিষ্ঠানের কর্মচারীদের জন্য ঈদুল ফিতরের এই ছুটি ঘোষণা করেছেন ‘দ্য রুলার্স কোর্ট।’

ঘোষণা অনুযায়ী, সরকারি ছুটি শুরু হবে ১৯ এপ্রিল ( বুধবার ) এবং শেষ হবে ২৭ এপ্রিল (বৃহস্পতিবার)। সপ্তাহান্তের পরে ৩০ এপ্রিল থেকে অবার কাজ শুরু হবে। মঙ্গলবার (১৮ এপ্রিল) দেশটির সরকার প্রধানের কার্যালয় আমির-ই-দিওয়ান থেকে এ সংক্রান্ত নোটিশ জারি করা হয়েছে বলে গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়।কাতার সরকারের যাবতীয় মন্ত্রণালয়, প্রতিষ্ঠান এবং কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের ওপর এ ছুটি কার্যকর হবে। তবে কেন্দ্রীয় ব্যাংকের অন্যান্য কর্মচারী ও বাণিজ্যিক ব্যাংকগুলোর ছুটি নির্ধারণ করবেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর।

মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলের ৬ দেশ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, বাহরাইন, কুয়েত ও ওমানের মধ্যে কুয়েত এবং কাতার আমিরশাসিত। বিশ্বজুড়ে ইসলাম ধর্মাবলম্বীদের প্রধান উৎসব ঈদ-উল-ফিতর। পবিত্র রমজান মাসের এক মাস রোজা শেষে শাওয়াল মাসের এক তারিখ পালিত হয় এ উৎসব। মুসলিম দেশগুলোর পাশাপাশি এবং অনেক অমুসলিম দেশেও এ দিনটি সরকারি ছুটি হিসেবে স্বীকৃত।

রাকিব/এখন সময়