বিশ্বের সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরিগুলোর মধ্যে একটি ইন্দোনেশিয়ার মাউন্ট মেরাপি। শুক্রবার শেষের দিকে আগ্নেয়গিরিটিতে অগ্ন্যুৎপাত শুরু হয় এবং শনিবারও গরম ছাই ও অগ্ন্যুৎপাত সংক্রান্ত অন্যান্য উপাদান ছড়াতে থাকে। দেশটির সরকার পরিচালিত মেরাপি আগ্নেয়গিরি পর্যবেক্ষক সংস্থা এ তথ্য জানিয়েছে।

শুক্রবার রাতে সংস্থাটির নেওয়া ফুটেজে গর্তে জ্বলন্ত লাভা ছাড়াও এক হাজার ৩০০ মিটার ওপর পর্যন্ত গরম ধোঁয়ার লম্বা কলাম দেখা গেছে। অগ্ন্যুৎপাতের সময় আগ্নেয়গিরিটি গরম ছাই ছড়াতে শুরু করে এবং শনিবারও গরম লাভা দেখা গেছে।

শনিবার দেশটির আগ্নেয়গিরি সংস্থা এক বিবৃতিতে বলেছে, মাউন্ট মেরাপি আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত থেকে সৃষ্ট ছাইয়ের কারণে বাসিন্দাদের সমস্যার পূর্বাভাস দেওয়া হচ্ছে। আগ্নেয়গিরির কাদা প্রবাহের বিপদের জন্য দয়া করে সতর্ক থাকুন, বিশেষ করে যখন মেরাপির আশেপাশে বৃষ্টি হবে।

মেরাপি গত সপ্তাহেও অগ্ন্যুৎপাত করেছিল। সে সময় শিখর থেকে ৯ হাজার ৬০০ ফুট ওপরে অগ্ন্যুৎপাত থেকে সৃষ্ট উপাদান পৌঁছেছিল। গত সপ্তাহের অগ্ন্যুৎপাতের পর আগ্নেয়গিরির ছাইয়ে কাছাকাছি অন্তত আটটি গ্রাম ঢেকে গেছে। আগ্নেয়গিরিবিদরা গত সপ্তাহে বলেছিলেন, আগ্নেয়গিরিটি ২০২১ সাল থেকে তার সবচেয়ে সক্রিয় পর্যায়ের সম্মুখীন হচ্ছে। মেরাপি ২০২০ সাল থেকে দ্বিতীয় সর্বোচ্চ স্তরের সতর্কতায় রয়েছে।

২০১০ সালে আগ্নেয়গিরিটির শেষ বড় অগ্ন্যুৎপাতে ৩০০ জনেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছিল এবং কর্তৃপক্ষ প্রায় দুই লাখ ৮০ হাজার বাসিন্দাকে সরিয়ে নিতে বাধ্য হয়েছিল। ১৯৩০ সালের পর এটি ছিল মেরাপির সবচেয়ে শক্তিশালী অগ্ন্যুৎপাত। সে বছর এক হাজার ৩০০ জন নিহত হয়েছিল। এরপর ১৯৯৪ সালে একটি অগ্ন্যুৎপাতে প্রায় ৬০ জন মারা গিয়েছিল।

রাকিব/এখন সময়