ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ার দূরপাল্লার একটি সুপারসনিক বোমারু বিমান ধ্বংস হয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা ও ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম ও বিবিসির যাচাইকৃত ছবিতে দেখা গেছে, সেন্ট পিটার্সবার্গের দক্ষিণে সোলটসি-২ বিমানঘাঁটিতে একটি টুপেলভ টিইউ-২২ জঙ্গিবিমানে আগুন লেগেছে।

এ নিয়ে মস্কোর পক্ষ থেকে বলা হয়েছে, একটি ড্রোনকে ছোট অস্ত্র দিয়ে গুলি করা হয়েছে তবে সেটি একটি বিমানকে ক্ষতিগ্রস্ত করেছে। তবে এ নিয়ে এখন পর্যন্ত মুখ খুলেনি ইউক্রেন।

টুপেলভ টিইউ-২২ শব্দের গতির চেয়ের দ্বিগুণ বেগে চলতে পারে এবং ইউক্রেনের শহরে হামলার জন্য এমন উড়োজাহাজ ব্যাপকভাবে ব্যবহার করছে রাশিয়া।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, গত শনিবার মস্কোর স্থানীয় সময় সকাল ১০টার দিকে ‘কপ্টার-আকারের ড্রোন’ দিয়ে এই হামলা চালানো হয়।

নভগোরদ অঞ্চলে এক সামরিক ঘাঁটিতে এ হামলা হয়েছে। যেখানে সোলটসি-২ অবস্থিত। রাশিয়া একে সন্ত্রাসী হামলা হিসেবে উল্লেখ করেছে।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর আজ পর্যন্ত টানা ৫৪৬ দিনের মতো চলছে দেশ দুইটির মধ্যে সংঘাত। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে তবে যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনো লক্ষণ নেই।