ইউক্রেনের বিমান হামলায় রাশিয়ার এক অভিনেত্রী নিহত হয়েছেন। মৃত্যুর সময় পূর্ব ইউক্রেনে তিনি রুশ সেনাদের জন্য আয়োজিত এক অনুষ্ঠানের মঞ্চে পারফর্ম করছিলেন।

রাশিয়ার যে থিয়েটারের হয়ে পলিনা মেনশিখ নামে ৪০ বছরের ওই অভিনেত্রী কাজ করতেন, সেটি নিশ্চিত করেছে যে, দনবাস অঞ্চলে অনুষ্ঠানে পারফর্ম করার সময় তার মৃত্যু হয়।

এই ঘটনার বিস্তারিত স্বাধীনভাবে তদন্ত করা যায়নি। তবে দুই পক্ষের সামরিক কর্মকর্তা নিশ্চিত করেন যে, গত ১৯ নভেম্বর ওই অঞ্চলে ইউক্রেন হামলা চালিয়েছিল।

এক রুশ সামরিক তদন্তকারীর বরাত দিয়ে রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন বলেছে, দোনেৎস্ক অঞ্চলে একটি গ্রামে হিমারস ক্ষেপণাস্ত্র একটি স্কুল এবং একটি সাংস্কৃতিক কেন্দ্রে আঘাত হানে।

ওই তদন্তকারী বলেন, এক বেসামরিক নিহত হয়েছেন। তবে সামরিক কোনো প্রাণহানির ঘটনা ঘটেনি। ওই বেসামরিক সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য দেননি তিনি।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে এবং হামলায় কোনো হতাহতের কথা উল্লেখ করেনি।

ইউক্রেনের কমান্ডাররা বলেন, তাদের বাহিনী রাশিয়ান সামরিক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে হামলা চালিয়েছে। রাশিয়ার ৮১০ সেপারেট নেভাল ইনফ্যান্ট্রি ব্রিগেডের লক্ষ্য করে হামলা চালানো হয়।

রবার্ট ব্রোভদি নামে ইউক্রেনের এক সামরিক কমান্ডার সামাজিক যোগাযোগমাধ্যমে বলেন, হামলায় ২৫ জন নিহত এবং ১০০ জন আহত হয়েছেন।