ইংল্যান্ডের খ্যাতনামা ক্রিকেট ক্লাবগুলোর অন্যতম, ইয়র্কশায়ার-এর প্রাক্তন খেলোয়াড় আজিম রাফিক দেশের ক্রিকেটকে ‘প্রাতিষ্ঠানিকভাবে’ বর্ণবাদী বলে আখ্যায়িত করেছেন।

ব্রিটিশ সংসদের ডিজিটাল, সংস্কৃতি, মিডিয়া ও স্পোর্টস কমিটিকে দেয়া বক্তব্যে ৩০-বছর বয়স্ক রাফিক বলেন, তিনি যখন ইয়র্কশায়ার-এ খেলতেন তখন বর্ণবাদী ভাষা ‘সারাক্ষণ’ ব্যবহার করা হত।

এক আবেগঘন জবানবন্দিতে তিনি বলেন যে, ২০১৭ সালে তার সন্তান জন্মের সময় মারা যাবার পর ইয়র্কশায়ার ক্লাব তার সাথে ‘অমানবিক’ আচরণ করে।

তিনি আরো বলেন, ইয়র্কশায়ার-এ তিনি যেসব পরিস্থিতির মুখোমুখি হয়েছিলেন তা ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে যে ব্যাপক ভাবে ঘটছিল, তা নিয়ে ‘কোন সন্দেহ নেই।’
ইয়র্কশায়ার ক্রিকেট ক্লাব-এর মাঠ হেডেংলিতে আন্তর্জাতিক ম্যাচ আপাতত বন্ধ।

ইয়র্কশায়ার ক্রিকেট ক্লাব-এর মাঠ হেডেংলিতে আন্তর্জাতিক ম্যাচ আপাতত বন্ধ।

রাফিক বলেন যে বর্ণবাদের কারণে তার ক্যারিয়ার শেষ হয়ে যাওয়াটা একটি ‘জঘন্য অনুভূতি।’ তবে তিনি আশা করছেন, বর্ণবাদের ব্যাপারে সোচ্চার হবার ফলে ‘পাঁচ বছর পরে ব্যাপক পরিবর্তন’ আসতে পারে।

”আমি শুধু চেয়েছি ঘটনার সত্যতা মেনে নেয়া হবে, ক্ষমা চাওয়া হবে, উপলব্ধি হবে। এবং আসুন, আমরা এক সাথে কাজ করে চেষ্টা করি যাতে এগুলো ভবিষ্যতে আর কখনো না ঘটে,” তিনি বলেন।

”এটা ছেড়ে দেবার কোন ইচ্ছা আমার ছিল না, তা আমার জন্য যতই ক্ষতিকর হোক না কেন। যারা কথা বলতে পারে না, তাদের হয়ে কথা বলার জন্য আমি বদ্ধ পরিকর।”

রাফিক বর্ণবাদী হয়রানি আর বুলিং-এর শিকার হয়েছেন বলে একটি তদন্ত রিপোর্টে প্রকাশ হবার পর সংসদ সদস্যদের সামনে তিনি সাক্ষ্য দিচ্ছিলেন। তবে ইয়র্কশায়ার বলেছে তারা কারও বিরুদ্ধে ব্যবস্থা নেবে না।-বিবিসি

এখন সময়/শামুমো