ইসরাইলের প্রধানমন্ত্রী ও তার যুদ্ধকালীন মন্ত্রিসভার সদস্যদের আশ্বস্ত করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘আমি মনে করি না যে জায়নবাদী (ইহুদিবাদী) হওয়ার জন্য আপনাকে একজন ইহুদিই হতে হবে এবং আমি নিজেও একজন জায়নবাদী।’

গত সপ্তাহে ইসরাইল সফরে গিয়ে এ মন্তব্য করেন বাইডেন। সফরকালে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও তার যুদ্ধকালীন মন্ত্রিসভার সঙ্গে সাক্ষাৎকালে এ কথা বলেন।

তেলআবিবের একটি হোটেলের বলরুমে এক রুদ্ধদ্বার বৈঠকে অংশ নেন বাইডেন। বৈঠকে উপস্থিত ইসরাইলি রাজনীতিবিদ ও জেনারেলরা বাইডেনের এই মন্তব্যে সম্মতি জানিয়ে মাথা নাড়েন। বৈঠক সম্পর্কে অবগত মার্কিন কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

৭ অক্টোবর ইসরাইলে হামলা চালায় গাজাভিত্তিক ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস। জবাবে সেদিন থেকেই গাজায় নির্বিচার বোমা হামলা চালিয়ে আসছে ইসরাইল। এখন তারা গাজায় স্থল হামলার প্রস্তুতি নিচ্ছে।

বাইডেন একজন আইরিশ বংশোদ্ভূত ক্যাথলিক। ইসরাইলের সঙ্গে সখ্য প্রকাশে বাইডেন আগেও একই ধরনের শব্দ ব্যবহার করেছেন। তবে এবার ইসরাইল সফরে গিয়ে বাইডেনের করা এই মন্তব্য আগে কোনো গণমাধ্যমে প্রকাশ পায়নি।

বাইডেন ‘ইসরাইলের বন্ধু’ হিসেবে পরিচিত। ইসরাইলের সঙ্গে তার বন্ধন দীর্ঘদিনের। এই বন্ধনই তার ইসরাইল-সম্পর্কিত নীতিকে পরিচালিত করছে। চলমান সংঘাতে তিনি ইসরাইলকে অকুণ্ঠ সমর্থন দিয়ে যাচ্ছেন।

অ্যারন ডেভিড মিলার মধ্যপ্রাচ্যবিষয়ক একজন সাবেক মার্কিন মধ্যস্থতাকারী। ডেমোক্রেটিক ও রিপাবলিকান উভয় প্রশাসনে কাজ করার অভিজ্ঞতা আছে তার। তিনি বলেন, ‘ইসরাইলের সঙ্গে বাইডেনের সংযোগ তার রাজনৈতিক ডিএনএতে গভীরভাবে প্রথিত।’