২০২৩ সালের সরকারি ছুটির তালিকা অনুমোদন করেছে মন্ত্রিসভা। আগামী বছর সরকারি ছুটি মোট ২২ দিন। এর মধ্যে আট দিন পড়ছে সাপ্তাহিক ছুটির মধ্যে। ১৪ দিন সাধারণ ছুটি। নির্বাহী আদেশের ছুটি পড়ছে আট দিন। সোমবারর (৩১ অক্টোবর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে ২০২৩ সালের ছুটির এ তালিকা অনুমোদন দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বৈঠকের পর সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিং করেন।

মন্ত্রিপরিষদসচিব বলেন, ২০২৩ সালে ২২ দিন ছুটির মধ্যে ১৪ দিন সাধারণ ছুটি ও নির্বাহী আদেশে আট দিন ছুটি। আগামী বছর ছুটি কমেছে। যদিও ছুটি গত বছরের মতো ২২ দিন। কিন্তু ২২ দিন ছুটির মধ্যে আট দিন পড়েছে শুক্র ও শনিবার।

তিনি আরো বলেন, জাতীয় দিবস এবং বিভিন্ন সম্প্রদায়ের গুরুত্বপূর্ণ ধর্মীয় পর্ব উপলক্ষে ১৪ দিনের সাধারণ ছুটি। এটা জাতীয় দিবস ও বিভিন্ন সম্প্রদায়ের গুরুত্বপূর্ণ ধর্মীয় পর্ব উপলক্ষে। এর মধ্যে চার দিন হলো দুটি শুক্রবার ও দুটি শনিবার।

সাধারণ ছুটির মধ্যে রয়েছে, শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস, স্বাধীনতা ও জাতীয় দিবস, জুম’আতুল বিদা, মে দিবস, ঈদুল ফিতর, বুদ্ধপূর্ণিমা (বৈশাখী পূর্ণিমা), ঈদুল আজহা, জাতীয় শোক দিবস, জন্মাষ্টমী, দুর্গাপূজা (বিজয়া দশমী), ঈদে মিলাদুন্নবী (সা.), বিজয় দিবস ও যিশুখ্রিস্টের জন্মদিন (বড়দিন)।

অন্যদিকে বাংলা নববর্ষ এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ ধর্মীয় দিবস উপলক্ষে আট দিনের নির্বাহী আদেশে ছুটি থাকবে।

রাকিব/এখন সময়