এশিয়া কাপের সুপার ফোরে আগামী রোববার মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। এই দুই দলের গ্রুপ পর্বের খেলা বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছিল। তবে সুপার ফোরের ম্যাচেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সেই ম্যাচে নামার আগেই বিরাট কোহলির একটি বিশ্বরেকর্ড ভেঙে দিলেন বাবর আজম।

গতকাল সুপার ফোরের প্রথম ম্যাচে বাংলাদেশের বিপক্ষে বাবর ব্যাট হাতে বড় রান করতে পারেননি। তিনি ২২ বলে ১৭ রান করেন। তবে এই রানেই কোহলির রেকর্ড ভেঙে দেন বাবর। এক দিনের ক্রিকেটে অধিনায়ক হিসাবে দ্রুততম ২০০০ রান করলেন বাবর। আগে এই নজির ছিল বিরাটের দখলে।

ওয়ানডে ক্রিকেটে বিরাট অধিনায়ক হিসাবে ২০০০ রান করতে সময় নিয়েছিলেন ৩৬টি ইনিংস। আর বাবর ৩১টি ইনিংসে ২০০০ রান করেছেন। তৃতীয় স্থানে আছেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক এবি ডিভিলিয়ার্স। ৪১টি ইনিংসে ২০০০ রান করেছিলেন তিনি। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্ক ২০০০ রান করতে নিয়েছিলেন ৪৭টি ইনিংস।

বাবর এশিয়া কাপের প্রথম ম্যাচেই নেপালের বিপক্ষে ১৫১ রানের ইনিংস খেলেছিলেন। তার পরে অবশ্য আর বড় রান পাননি। তবে দল ভালো খেলছে। সুপার ফোরের প্রথম ম্যাচে বাংলাদেশকে সহজেই হারিয়েছেন তারা। গ্রুপ পর্বে ভারতের বিরুদ্ধে ভাল বল করেছিলেন পাকিস্তানের বোলারেরা। ম্যাচ জেতার সুযোগও ছিল। কিন্তু বৃষ্টিতে পাকিস্তানের ইনিংস শুরু করা যায়নি।