২০১৪-২০১৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পাস

২০১৪-২০১৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পাস হয়েছে। পাস হওয়া বাজেটের পরিমাণ ২ লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকা। একই সঙ্গে ৫২টি মন্ত্রণালয় ও বিভাগে ৩৮২ কোটি ৩৪ লাখ ১২১ টাকার মঞ্জুরি ও বরাদ্দ পাস হয়েছে।

রোববার দুপুরে জাতীয় সংসদের ১০ম জাতীয় সংসদ অধিবেশনে বাজেট পাস হয়। এর আগে মঞ্জুরি ও বরাদ্দের ওপর সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীরা মঞ্জুরি ও বরাদ্দ উত্থাপন করেন।

প্রস্তাবিত বাজেটে ৫২টি মন্ত্রণালয় ও বিভাগের মঞ্জুরি ও বরাদ্দের ওপর ২৪৯টি ছাঁটাই প্রস্তাব করা হয়। এর মধ্যে ছয়টি ছাঁটাই প্রস্তাবের ওপর আলোচনা হলেও কোনটি গ্রহণ করা হয়নি।

ছাঁটাই প্রস্তাবের ওপর আলোচনা করেন স্বতন্ত্র সংসদ সদস্য হাজী মো. সেলিম, রুস্তম আলী ফরাজী, সংসদ সদস্য নুরুল ইসলাম মিলন, শওকত চৌধুরী, মো. নোমান। তবে বিরোধীদলের পূর্ব সমর্থন নিয়ে এ বাজেট পাস হয়।

৫ জুন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত অর্থমন্ত্রী হিসেবে ৮ম বাজেট ও মহাজোট সরকারের দ্বিতীয় মেয়াদের প্রথম বাজেট উত্থাপন করেন।

এ বাজেটে সর্বোচ্চ বরাদ্দ রাখা হয়েছে অর্থ বিভাগ (১৮৫ কোটি ৬৬ লাখ ৮ হাজার ২৫৯ টাকা), সর্বনিম্ন রাষ্ট্রপতির কার্যালয় (১ লাখ ৪৫ হাজার ৯শ’ টাকা)।

You Might Also Like