প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, আমরা চাই গ্রহণযোগ্য নির্বাচন। যেকোনো উপায়ে অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন অপরিহার্য। আজ সোমবার (১৮ জুলাই) আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সকাল সাড়ে ১০টায় ইসলামী ফ্রন্টের সঙ্গে সংলাপে এ কথা বলেন সিইসি।

আগামী দ্বাদশ নির্বাচন নিয়ে সংলাপের দ্বিতীয় দিনে আজ চারটি রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হয়- বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তি জোট, খেলাফত মজলিস ও বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি।

সিইসি বলেন, বিএনপি যদি আওয়ামী লীগের সঙ্গে সমঝোতা করে নতুন কোনো ব্যবস্থায় নির্বাচনে আসে তাতে ইসির কোনো আপত্তি থাকতে পারে না। আমরা চাই গ্রহণযোগ্য নির্বাচন। দায়িত্ব থেকে বিতাড়িত করতে হবে না। দায়িত্ব ছেড়ে দিয়ে পথ সুগম করে দেবো। যেকোনো উপায়ে অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন অপরিহার্য।

এদিকে গতকাল রবিবার (১৭ জুলাই) ইসির সংলাপে অংশ নেয়- জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম), বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ), বাংলাদেশ কংগ্রেস ও বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল)—এ চারটি দলকে সংলাপে আমন্ত্রণ জানানো হয়েছিল। এদের মধ্যে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের শরিক বাংলাদেশ মুসলিম লীগ উপস্থিত হয়নি। অন্য তিনটি দলের সঙ্গে সংলাপে কমপক্ষে ছয় দফায় বক্তব্য দেন সিইসি।