অবশেষে দেশ ছেড়ে পালিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে। গতকাল (মঙ্গলবার) একটি সামরিক বিমানে করে তিনি মালদ্বীপ পৌঁছান। গতকালই তার পদত্যাগের কথা ছিল, সেই সময়সীমা শেষ হওয়ার মাত্র কয়েক ঘণ্টা আগে তিনি একটি সামরিক বিমানে করে দেশ ছেড়ে পালিয়ে যান।

আল-জাজিরাসহ আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, ৭৩ বছর বয়সী গোটাবায়ার সঙ্গে ছিলেন তার স্ত্রী এবং এক দেহরক্ষী। মোট চার যাত্রী নিয়ে সামরিক বিমান অ্যান্তোনভ–৩২ মঙ্গলবার মধ্যরাতে বন্দরনায়েক আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মালদ্বীপের উদ্দেশ্যে রওয়ানা করে।

এর আগে সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যনগরী দুবাই পালিয়ে যাওয়ার চেষ্টা করেছিলেন গোটাবায়া। তবে বিমানবন্দরে মাইগ্রেশন কর্মকর্তাদের বাধার মুখে সে চেষ্টা ব্যর্থ হয়। এরপর সমুদ্রপথে দেশ ছাড়ার চেষ্টাও করেন তিনি। শুধু গোটাবায়া নয়, মঙ্গলবার বিমানবন্দরে আটকে দেয়া হয়েছে তার ভাই এবং দেশটির সাবেক অর্থমন্ত্রী বাসিল রাজাপাকসেকেও। তিনিও আরব আমিরাত যাওয়ার চেষ্টা করেছিলেন। দুবাইয়ের উদ্দেশে একটি ফ্লাইটে ওঠার আগে বিমানবন্দরের কর্মীরা তাকে বাধা দেন। যে কারণে তিনিও দেশ ছেড়ে পালিয়ে যেতে পারেন নি।

১৯৪৮ সালে স্বাধীনতার পর শ্রীলঙ্কা এখনকার মতো আগে কখনো মারাত্মক রাজনৈতিক ও অর্থনৈতিক সংকটে পড়ে নি। সব মিলিয়ে পরিস্থিতি এমন যে, শ্রীলঙ্কা এখন রাষ্ট্রযন্ত্র অচল। প্রেসিডেন্ট বা প্রধানমন্ত্রী কারও ওপর জনগণের কোনো আস্থা নেই। কারণ তারা কোনো সমস্যার সমাধান দিতে পারছেন না। খাদ্যের অভাব। ওষুধ নেই। সবচেয়ে বেশি সংকট দেখা দিয়েছে জ্বালানি তেলের। এর ফলে সরকার ও সরকারি অফিস বন্ধ করেছে।#

পার্সটুডে