বিশ্বকাপ ফুটবল ২০১৪ : অপেক্ষায় ১৫ লাখ দেহপসারিনি!

১২ জুন ফুটবল বিশ্বকাপ শুরু হবে। বিশ্বকাপ টুর্নামেন্ট ১ মাস ধরে চলবে। ব্রাজিলে যৌন ব্যবসা বৈধ। ফলে এ ব্যবসা ফুলেফেঁপে উঠবে এটাই স্বাভাবিক। ব্রাজিলের অন্ধকার গলিতেই শুধু নয়, এই বিশ্বকাপে রাস্তার মোড়ে মোড়ে পর্যটকদের স্বাগত জানাতে অপেক্ষায় থাকবেন ১৫ লাখ দেহপসারিনি। বিশ্বকাপ উপলক্ষ্যে দক্ষিণ আমেরিকার দেশগুলো ছাড়াও রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত, চীনসহ পৃথিবীর বিভিন্ন দেশ থেকে হাজার হাজার পতিতা ব্রাজিলে ইতোমধ্যে ভীড় জমাতে শুরু করেছে। পর্যটকদের কাছ থেকে ডলার খসাতে প্রস্তুত রয়েছে পতিতারা।

যুক্তরাষ্ট্রের বিশ্বখ্যাত ফোর্বস ম্যাগাজিনের মতে, বিশ্বকাপ উপলক্ষে এক পর্যটন খাতেই ব্রাজিলের অর্থনীতিতে যোগ হবে ৩০৩ কোটি ডলার। বিশ্বকাপে ব্রাজিলে ভ্রমণ করবেন ৩৭ লাখ বিদেশি পর্যটক। প্রত্যেকে গড়ে চারটি করে ম্যাচ দেখবেন। সব মিলিয়ে ব্রাজিলে অবস্থানকালে প্রত্যেকের খরচ হবে প্রায় দুই হাজার ৪৮৮ ডলার।

ব্রাজিল হচ্ছে দক্ষিণ আমেরিকার সর্ববৃহৎ রাষ্ট্র। এছাড়াও জনসংখ্যা ও ভৌগোলিক আয়তনের দিক থেকে এটি বিশ্বের পঞ্চম বৃহত্তম দেশ। দেশটিতে বসবাসকৃত মানুষের সংখ্যা প্রায় ২৩ কোটি। ব্রাজিলের সাথে চিলি ও ইকুয়েডর ছাড়া দক্ষিণ আমেরিকার সকল দেশেরই সীমান্ত-সংযোগ রয়েছে। বিশ্বের পঞ্চম বৃহত্তম দেশ হিসেবে রাশিয়া, কানাডা, চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের পরেই ব্রাজিলের অবস্থান।

You Might Also Like