রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ১৯৪৫ সালে জিতেছি। এবারও আমাদেরই জয় হবে। দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি জার্মানির পরাজয়ের ৭৭তম বার্ষিকী উপলক্ষে স্থানীয় সময় রবিবার এ কথা বলেছেন তিনি।

মিরর এক প্রতিবেদনে জানিয়েছে, নাৎসি জার্মানির পরাজয়ের ৭৭তম বার্ষিকীতে সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশগুলোকে অভিনন্দন জানিয়েছেন পুতিন।

প্রসঙ্গত, ১৯৪৫ সালের ৯ মে জার্মানির এডলফ হিটলারের নেতৃত্বাধীন নাৎসি বাহিনীকে পরাজিত করেছিল সোভিয়েত ইউনিয়ন। তখন থেকে দিনটিকে বিজয় দিবস হিসেবে পালন করে রাশিয়া।

অন্য বছরের তুলনায় এবার দিনটির গুরুত্ব অনেক বেশি। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কারণে বাড়তি এই গুরুত্ব এসেছে। ভ্লাদিমির পুতিন গতকাল রবিবার বলেছেন, পূর্বপুরুষদের মতো আজ (গতকাল) আমাদের সৈন্যরা আত্মবিশ্বাসের সঙ্গে তাদের জন্মভূমিকে নাৎসি নোংরা থেকে মুক্ত করার জন্য লড়াই করছে। ১৯৪৫ সালে জিতেছি। এবারও জয় আমাদেরই হবে।

তিনি আরো বলেছেন, নাৎসিবাদের কারণে বিভিন্ন দেশের মানুষ অনেক কষ্ট ও নির্যাতন সহ্য করেছে। সে কারণে নাৎসিবাদের পুনর্জন্ম রোধ করা আমাদের গুরুত্বপূর্ণ দায়িত্ব।

ভ্লাদিমির পুতিন আরো বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধে যারা পরাজিত হয়েছিল, তাদের আদর্শে আদর্শিত উত্তরসূরিদের আটকে রাখা আমাদের পবিত্র দায়িত্ব। এই যুদ্ধকে ‘মহান দেশপ্রেমিক যুদ্ধ’ বলে মনে করছে মস্কো। ইউক্রেনের বাসিন্দাদের জন্য শান্তিপূর্ণ এবং ন্যায্য ভবিষ্যত কামনা করেছেন পুতিন।
সূত্র: মিরর