তিস্তা ব্যারেজে ফাটল, ভারী যান চলাচলে নিষেধাজ্ঞা

দেশের বৃহত্তম সেচ প্রকল্প তিস্তা ব্যারেজে ফাটল সৃষ্টি হয়েছে। এজন্য ব্যারেজের ওপর দিয়ে সব ধরণের ভারী যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা ঘোষণা করেছে কর্তৃপক্ষ। আগামী মঙ্গলবার থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে জানা গেছে। বৃহস্পতিবার বেলা ১২টার দিকে তিস্তা ব্যারেজের প্রবেশমুখে এ সংক্রান্ত নোটিশ টানিয়ে দেওয়া হয়েছে।
জানা গেছে, তিস্তা ব্যারেজের প্রাথমিকভাবে চার জায়গায় ফাটলের সৃষ্টি হয়েছে। ব্যারেজের ৪৪টি গেটের মধ্যে ২ নম্বর, ২০ নম্বর, ২১ নম্বর এবং ২৪ নম্বর পয়েন্টে ব্যারেজের ওপরে ২.৫ থেকে ৩ ইঞ্চি পর্যন্ত ফাটল তৈরি হয়েছে।
বুধবার নীলফামারীর ডিমলা উপজেলা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) ডালিয়া ডিভিশন এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি সংশ্লিষ্ট বিভিন্ন দফতরে পাঠায়। এরপর বৃহস্পতিবার নোটিশ টানিয়ে দেয়া হয়। তবে ভারী যান চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হলেও আগামী মঙ্গলবার থেকে ব্যারেজের ওপর দিয়ে হালকা যানবাহন বিনা মাশুলে চলাচল করতে পারবে বলে জানান পাউবো’র ডালিয়া ডিভিশনের নির্বাহী প্রকৌশলী মাহবুবার রহমান।
এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক পাউবো’র একাধিক কর্মকর্তা জানান, তিস্তা ব্যারেজের ওপর দিয়ে যানবাহন চলাচলের ক্ষেত্রে কোনো নিয়মনীতি মানা হচ্ছে না। ২০ টন পর্যন্ত মালবাহী যান চলার অনুমতি থাকলেও তা মানা হচ্ছে না। ইজারাদার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অতিরিক্ত টোল নিয়ে ব্যারেজের ওপর দিয়ে ৩০ টনেরও বেশি ওজনের যান চলাচলের অনুমতি দিচ্ছে। এ কারণেই ব্যারেজে ফাটল দেখা দিয়েছে।
উল্লেখ্য, সেচ প্রদানের লক্ষ্যে তিস্তা ব্যারেজ নির্মিত হলেও ২০০১ সালে বিএনপি-জামায়াত জোট সরকারের সময় যান চলাচলের জন্য ইজারা দেয়া হয়। এরপর থেকেই তিস্তা ব্যারাজের ওপর দিয়ে বুড়িমারী স্থল বন্দর ছাড়াও পাথর বালু ও মালামাল পরিবহনে ১০ চাকার অতিরিক্ত মালবোঝাই ট্রাক চলাচল শুরু করে। এতে ফাটলের সৃষ্টি হয়ে তিস্তা ব্যারেজ হুমকির মুখে পড়েছে।

You Might Also Like