বাংলাদেশের আর্থ-সামাজিক অগ্রগতির জন্য সরকারের গৃহীত পদক্ষেপগুলোকে এগিয়ে নিতে দেশে আরও সৌদি বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ মঙ্গলবার সকালে গণভবনে সৌদি আরবের রাষ্ট্রদূত এসা ইউসুফ এসা আলদুহাইলানের সঙ্গে সৌজন্য সাক্ষাতে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

সাক্ষাতের পর সাংবাদিকদের ব্রিফ করেন প্রধানমন্ত্রীর বক্তৃতা লেখক এম. নজরুল ইসলাম।

সৌদি আরব ও এর জনগণ বাংলাদেশের হৃদয়ের খুব কাছের উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, ‘সৌদি আরব সব সময় বাংলাদেশের পাশে আছে। বাংলাদেশের উন্নয়ন যাত্রা অব্যাহত রাখতে সহযোগিতা বাড়াবে সৌদি।’

এ সময় সরকার প্রধান হিসেবে পুনর্নিবাচিত হওয়ায় প্রধানমন্ত্রীর কাছে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান আল সৌদের একটি অভিনন্দন বার্তা হস্তান্তর করেন। বার্তায় যুবরাজ বাংলাদেশের উত্তরোত্তর উন্নতি ও সমৃদ্ধি কামনা করেন।

সৌদি রাষ্ট্রদূত বাংলাদেশে আটটি বিভাগে আটটি মসজিদ ও ইসলামিক ভাষা ইনস্টিটিউট প্রতিষ্ঠার ইচ্ছা প্রকাশ করেন। এ সময় প্রধানমন্ত্রী ঢাকায় একটি ইনস্টিটিউট স্থাপনের জন্য উপযুক্ত স্থান খুঁজে বের করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ব্যবস্থা নিতে বলেন।

সৌদি রাষ্ট্রদূত বলেন, ‘আগামী দিনে হজ ও ওমরা হজের প্রক্রিয়া সহজ করতে তারা ব্যবস্থা নিচ্ছেন। এ ছাড়া সৌদি আরব ও বাংলাদেশ ক্রীড়া ও সংস্কৃতিতে সহযোগিতা বাড়াতে পারে।’

রাষ্ট্রদূত অন্যান্য পেশাদারদের পাশাপাশি বাংলাদেশ থেকে চিকিৎসা কর্মীদের নিয়ে যাওয়ার জন্য তার দেশের আগ্রহ প্রকাশ করেন।

সৌজন্য সাক্ষাতে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান, অ্যাম্বাসেডর-অ্যাট-লার্জ এম জিয়াউদ্দিন এবং মুখ্য সচিব মো. তোফাজ্জেল হোসেন।