ফিলিস্তিনে প্রায় তিন মাস ধরে টানা হামলা চালাচ্ছে ইসরাইল। এখন পর্যন্ত এ বর্বর হামলায় নিহত হয়েছেন প্রায় ২২ হাজার ফিলিস্তিনি। এমন পরিস্থিতিতে ফিলিস্তিনিদের আবার গাজা উপত্যকা ছেড়ে চলে যেতে তাগিদ দিলেন ইসরাইলের অর্থমন্ত্রী বেজালেল স্মোট্রিচ। রোববার আর্মি রেডিওতে কথা বলার সময় এ মন্তব্য করেন তিনি। খবর আল-জাজিরার।

বেজালল স্মোট্রিচ বলেন, এখন দরকার গাজাবাসীকে এলাকা ছাড়তে উৎসাহিত করা। যদি গাজার ২৩ লাখ মানুষ ইসরাইল রাষ্ট্রকে ধ্বংস করার পেছনে না লেগে থাকে তবে পরিস্থিতি ভিন্ন।

এদিকে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী ও গাজার শাসন ক্ষমতায় থাকা হামাস বলছে, ২০ লাখ ফিলিস্তিনিকে বাস্তুচ্যুত করার এবং তাদের মধ্যে প্রায় ২ লাখ ফিলিস্তিনিকে গাজায় রাখার যে আহ্বান স্মোট্রিচ জানিয়েছে তা বর্বর আগ্রাসনের পাশাপাশি একটি যুদ্ধাপরাধও।

হামাস বলেছে, ইসরাইলের আগ্রাসন বন্ধ করতে আন্তর্জাতিক সম্প্রদায় এবং জাতিসংঘকে অবশ্যই পদক্ষেপ নিতে হবে এবং এতোদিনের নৃশংস হামলার জন্য জবাবদিহি করতে হবে।

তেল আবিব থেকে আল-জাজিরার সারা খাইরাত জানিয়েছেন, স্মোট্রিচের এ মন্তব্য ইঙ্গিত দেয় যে, ইসরাইল পুনরায় গাজা দখল করতে চায়।

তিনি বলেন, ইসরাইলের এ মন্তব্য ১৯৪৮ সালের নাকবা পরিস্থিতির কথা মনে করিয়ে দেয়। আট লাখ ফিলিস্তিনিকে ওই সময় নিজভূমি থেকে বিতাড়িত করা হয়েছিল। ওই বছরের মে মাসে ফিলিস্তিনের ভূখণ্ডে ইসরাইল আনুষ্ঠানিকভাবে রাষ্ট্র স্থাপনার ঘোষণা দিয়েছিল।