ক্যাপিটল হিলের হামলার সঙ্গে জড়িত থাকার অভিযোগে মেইন অঙ্গরাজ্যে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের প্রাইমারিতে অংশগ্রহণে অযোগ্য ঘোষণা করা হয়েছে ডোনাল্ড ট্রাম্পকে। এর আগে কলোরাডোতেও প্রাইমারি নির্বাচনে অংশগ্রহণের তার ওপর নিষেধাজ্ঞা দেয় অঙ্গরাজ্যটির আদালত।

মেইনের সেক্রেটারি অব স্টেট শিনা বেলোস তার সিদ্ধান্তের বলেছেন, জনগণের আবেদনের ভিত্তিতেই মেইনের নির্বাচন কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে।

ট্রাম্পের বিরোধীপক্ষ ডেমোক্রেটিক পার্টি থেকে নির্বাচিত সেক্রেটারি অব স্টেট শিনা বেলোস আরও বলেন, মার্কিন সংবিধান আমাদের সরকার ব্যবস্থার মূলভিত্তির ওপর আক্রমণ সহ্য করে না। আদালত বেলোসের দেওয়া এই রায় স্থগিত না করলে এই অঙ্গরাজ্যে প্রাইমারি নির্বাচনে অংশ নিতে পারবেন না ট্রাম্প।

আইন অনুসারে অঙ্গরাজ্য সরকারের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে আপিল করা যাবে। ট্রাম্পের নির্বাচনী প্রচারণা কমিটি জানিয়েছে, তারা এই সিদ্ধান্তের বিরুদ্ধে দ্রুত আপিল করবে।

১৯ ডিসেম্বর কলোরাডো সুপ্রিম কোর্ট প্রাইমারি নির্বাচনে অংশগ্রহণের ট্রাম্পের ওপর নিষেধাজ্ঞা দেয়। যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কোনো সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে দেশটির সংবিধানের চতুর্দশ সংশোধনীর ধারা-৩ প্রয়োগ করে ডোনাল্ড ট্রাম্পকে পুনরায় প্রেসিডেন্ট নির্বাচনের জন্য অনুপযোগী বলে ঘোষণা করা হয়।