১০ মাসে দুর্ঘটনায় ৩৬৪ জন নিহত

চলতি বছরের জানুয়ারি থেকে ২৫ অক্টোবর পর্যন্ত চট্টগ্রাম মহানগর ও জেলার বিভিন্ন উপজেলায় ৪১৯টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। আর এসব দুর্ঘটনায় প্রাণ গেছে ৩৬৪ জনের। আহত হয়েছেন ১ হাজার ৭৭৮ জন।

রোববার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এমন দাবি করেছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। গণমাধ্যমে প্রকাশিত দুর্ঘটনার সংবাদগুলোর উপর ভিত্তি করে এমন দাবি করছে সংগঠনটি।

প্রতিবেদনে বলা হয়, ‘চলতি বছরের ২৫ অক্টোবর পর্যন্ত চট্টগ্রাম মহানগর ও জেলার বিভিন্ন উপজেলায় ১৫৪ জন পথচারী, ১২৫ জন শিশু, ২১৭ জন নারী ৮ জন চিকিৎসক, ২৫ জন শিক্ষক, ৫৫ জন বিভিন্ন রাজনৈতিকদলের নেতাকর্মী, ৯২ জন ছাত্র, ১৪৩ জন চালক ও পরিবহন শ্রমিক, ৩০ জন পুলিশ সদস্য, ১৫ জন সেনাবাহিনী ও বিজিবি সদস্য দুর্ঘটনার শিকার হয়েছেন।’

অপরিকল্পিত রাস্তাঘাট নির্মাণ, ফুটপাত দখল, বেপরোয়া চালনা, চালকদের অদক্ষতা ও অবহেলা, গাড়ি চালানোর সময় হোডফোন ব্যবহার করা, অটোরিকশা, নসিমন, করিমন, ভটভটি, ইজিবাইকগুলো জাতীয় ও আঞ্চলিক মহাসড়কে চলাচল, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বেহাল দশা, বেপরোয়া গতির মোটর সাইকেল চালানো, নগরীর রাস্তায় জেব্রাক্রসিং না থাকা, গণ-পরিবহন সঙ্কটের কারণে ওভার লোড, রাস্তার উপর হাটবাজার ও সড়কে নির্মাণ সামগ্রী রাখা দুর্ঘটনার অন্যতম কারণ হিসেবে চিহ্নিত করেছে সংগঠনটি।

প্রতিবেদন অনুযায়ী ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুণ্ড অংশে সর্বোচ্চ সংখ্যাক দুর্ঘটনা ঘটছে।

You Might Also Like