পররাষ্ট্র প্রতিমন্ত্রীর নিউইয়র্ক কনস্যুলেট জেনারেল অফিস পরিদর্শন

বাংলাদেশ সরকারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, এমপি, ২০ অক্টোবর ২০১৪ নিউইয়র্কস্থ কনস্যুলেট জেনারেল পরিদর্শন করেন। কনসাল জেনারেল মোঃ শামীম আহসান ও কনস্যুলেটের অন্যান্য কর্মকর্তাগণ তাঁকে স্বাগত জানান। এসময় জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত ড. আব্দুল মোমেন, উপ-স্থায়ী প্রতিনিধি জনাব মুস্তাফিজুর রহমানসহ মিশনের অন্যান্য কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।
মতবিনিময়কালে পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রবাসীদের সার্বিক কল্যাণ নিশ্চিতকরণে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় প্রতিজ্ঞার কথা উল্লেখ করেন। প্রবাসী বাংলাদেশীদের কনস্যুলার সেবা নিশ্চিতকরণ বর্তমান সরকার অগ্রাধিকার দিচ্ছে বলে তিনি জানান।
নিউ ইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের আওতাধীন এলাকায় কনস্যুলার সেবা প্রত্যাশীদের সংখ্যা উত্তোরত্তর বৃদ্ধি পাওয়ায় প্রয়োজনমাফিক সেবা প্রদানে মিশনের কর্মকর্তাদের প্রতিও নির্দেশনা প্রদান করেন। আন্তর্জাতিক প্রেক্ষাপটে আইনি বাধ্যবাধকতার কারণে ২৪ নভে¤¦র ২০১৫ তারিখের মধ্যে সকল প্রবাসী বাংলাদেশীদের হাতে লেখা পাসপোর্টের বদলে এমআরপি প্রদান নিশ্চিতকরণের লক্ষ্যে কনস্যুলেটকে বিশেষ ব্যবস্থা গ্রহণের নির্দেশ প্রদান করেন।
কনসাল জেনারেল সংক্ষেপে কনস্যুলেট এর কার্যক্রম তুলে ধরেন। এ প্রেক্ষিতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সম্ভাব্য সবধরণের সহযোগিতা প্রদানের আশ্বাস প্রদান করেন। বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বলতর করার লক্ষ্যে সবাইকে স্ব স্ব অবস্থান থেকে টিম স্পিরিট এ উদ্বুদ্ধ হয়ে কাজ করার আহবান জানান। পরে তিনি কনস্যুলেট অফিসের বিভিন্ন কক্ষ ঘুরে দেখেন। কনস্যুলার সেবা নিতে অপেক্ষমান প্রচুর সংখ্যক প্রবাসীদের মধ্যে কারো কারো সাথে তিনি কথা বলেন এবং তাদের খোঁজ-খবর নেন।
প্রতিমন্ত্রী জাতিসংঘের একটি কার্যক্রমে অংশগ্রহণের জন্য বর্তমানে নিউইয়র্ক অবস্থান করছেন।

You Might Also Like